WBCHSE Class 11 Philosophy Solved Question Paper 2022 | একাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০২২ – Prosnodekho

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

2022 Philosophy Question Paper with answers for class eleventh students of West Bengal Council Higher Secondary Education. Question and Answers to MCQs and SAQs of the question paper are given below.
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য ২০২২ সালের উত্তরসহ দর্শন বিষয়ের প্রশ্ন পত্র। প্রশ্ন পত্রে MCQ ও SAQ এর উত্তর করা আছে।

Annual Question Paper (XI)
(New Syllabus)
PHILOSOPHY
(2022)
Time: 3hrs 15 mts.        Full Marks : 80

পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে। বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে দেওয়া হবে। উপান্তে প্রশ্নের পূর্ণমান সুচিত আছে।
Special credit will be given for answers which are brief and to the point. Marks will be deducted for spelling mistakes, untidiness and bad handwriting.

Figures in the margin indicate full marks for the questions.

GROUP – A

1. নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও : 1 x 24 = 24

(i) “দ্রব্য হল সামান্য বিশেষ এর সমন্বয়”
বলেছেন—
(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) কান্ট
(d) ডেকার্ট

উত্তরঃ (b) অ্যারিস্টটল

(ii) “দ্রব্য হল জ্ঞাত গুণ সমূহের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার” – একথা বলেছেন—
(a) ডেকার্ট (b) লক (c) বার্কলে (d) হিউম

উত্তরঃ (b) লক

(iii) “জড় দ্রব্য হল সংবেদনের সমষ্টি মাত্র”
একথা বলেছেন—
(a) লক (b) বার্কলে (c) হিউম (d) কান্ট

উত্তরঃ (c) হিউম

(iv) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন—
(a) ডেকার্ট (b) লক (c) হিউম
(d) কান্ট ।

উত্তরঃ (c) হিউম

(v) ‘কারণ হল এমন একটি শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে’- একথা বলেছেন—
(a) লক (b) বার্কলে (c) হিউম (d) মিল

উত্তরঃ (d) মিল (অন্য একটি সাইটে (a) লক উত্তর দেওয়া আছে)

(vi) বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত হলো ___________ টি।
(a) দুই (b) তিন (c) চার (d) পাঁচ

উত্তরঃ (b) তিন

(vii) ‘আমি সাঁতার কাটতে জানি’ – এখানে ‘জানা’ শব্দটি ____________ অর্থে ব্যবহৃত হয়েছে।
(a)পরিচিতি (b) সামর্থ্যমূলক (c) বাচনিক
(d) যৌক্তিক ।

উত্তরঃ (b) সামর্থ্যমূলক

(viii) ‘আমি চিন্তা করি, অতএব, আমি আছি’– একথা বলেছেন—
(a) লক (b) ডেকার্ট (c) স্পিনোজা
(d) কান্ট

উত্তরঃ (b) ডেকার্ট।

(ix) প্রকৃত অর্থে নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক হলেন—
(a) হিউম (b) ডেকার্ট (c) ভলফ (d) কান্ট

উত্তরঃ (d) কান্ট

(x) ‘স্বাধীন আত্মসক্রিয়তাই হলো দ্রব্যের লক্ষণ’– একথা বলেছেন—
(a) ডেকার্ট (b) স্পিনোজা (c) লাইবনিজ
(d) কান্ট ।

উত্তরঃ (c) লাইবনিজ

(xi) ‘দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি’ – এই সমীকরণটি দেন—
(a) ডেকার্ট (b) স্পিনোজা (c) লাইবনিজ
(d) কান্ট ।

উত্তরঃ (b) স্পিনোজা

(xii) ‘কার্য ও কারণের মধ্যেকার সম্পর্ক হলো প্রসক্তি সম্বন্ধ’- একথা বলেন—
(a) কান্ট (b) হিউম (c) ইউয়িং (d) মিল

উত্তরঃ (c) ইউয়িং

(xiii) ‘কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞানের আকার ।’– একথা বলেন—
(a) কান্ট (b) লক (c) বার্কলে (d) হিউম

উত্তরঃ (a) কান্ট

(xiv) চার্বাক মতে পরম তত্ত্ব হলো—
(a) জ্ঞান (b) চৈতন্য (c) জড় (d) ব্রহ্ম

উত্তরঃ (c) জড়

(xv) চার্বাক দর্শন হলো—
(a) অধ্যাত্মবাদী দর্শন (b) ভাববাদী দর্শন
(c) জড়বাদী দর্শন (d) বস্তুবাদী দর্শন ।

উত্তরঃ (c) জড়বাদী দর্শন

(xvi) ____________ হলো প্রমার করণ ।
(a) প্রমা (b) প্রমাণ (c) প্রমাতা (d) প্রমেয় ।

উত্তরঃ (b) প্রমাণ

(xvii) ভারতীয় দর্শনে নরমপন্থী নাস্তিক দর্শন হলো __________টি ।
(a) 2 (b) 3 (c) 4 (d) 6

উত্তরঃ (a) 2

(xviii) চার্বাকরা পঞ্চভূতের মধ্যে ________ ভূতকে অস্বীকার করেন।
(a) ক্ষিতি (b) তেজ (c) মরুৎ (d) ব্যোম্

উত্তরঃ (d) ব্যোম্

(xix) ভারতীয় দর্শনের বিভাগ হলো—
(a) দুটি (b) তিনটি (c) চারটি (d) পাঁচটি

উত্তরঃ (a) দুটি

(xx) বেদের অপর নাম—
(a) বেদান্ত (b) স্মৃতি (c) উপনিষদ (d) শ্রুতি

উত্তরঃ (d) শ্রুতি।

(xxi) ন্যায় মতে, অনুমিতি হলো—
(a) প্ৰমাণ (b) প্রমা (c) প্রমেয় (d) প্রমাতা

উত্তরঃ (b) প্রমা

(xxii) ন্যায় মতে, অভাব প্রত্যক্ষে ________ সন্নিকর্ষ হয়।
(a) সংযোগ
(b) সংযুক্ত সমবায়
(c) সমবেত সমবায়
(d) বিশেষ্য-বিশেষণভাব

উত্তরঃ (d) বিশেষ্য-বিশেষণভাব

(xxiii) ন্যায় মতে, অলৌকিক সন্নিকর্ষ হলো
…….টি।
(a) 4    (b) 5    (c) 3    (d) 6

উত্তরঃ (c) 3

(xxiv) ন্যায় মতে, পরার্থানুমানের অবয়ব হলো ___________ টি।
(a) 3    (b) 4    (c) 5    (d) 6

উত্তরঃ (c) 5

GROUP – B

2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও (দুই-একটি বাক্যে ) (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয়) : 1×16 = 16

(a) ডেকার্ট-এর মতে দ্রব্য কয় প্রকার ?

উত্তরঃ ডেকার্টের মতে দ্রব্য তিনটি : ঈশ্বর, মন ও জড়।

অথবা,

গুণ ব্যতীত দ্রব্যের কোনো ছাপ বা ধারণা আমাদের থাকে না” – কার উক্তি ?

উত্তরঃ গুণ বাতীত দ্রব্যের কোনো ছাপ বা ধারণা আমাদের থাকে না” এটি ডেকার্তের উক্তি।

(b) একজন চরমপন্থী অভিজ্ঞতাবাদী দার্শনিকের নাম বলো।

উত্তরঃ দার্শনিক ডেভিড হিউম ছিলেন চরমপন্থী অভিজ্ঞতাবাদী।

(c) একটি পূর্বতসিদ্ধ সংশ্লেষক বচনের দৃষ্টান্ত দাও।

উত্তরঃ মানুষের রক্তের রং হয় লাল।

অথবা,

কান্টের লেখা একটি বিখ্যাত বইয়ের নাম লেখো।

উত্তরঃ কারেন্টের লেখা একটি বিখ্যাত গ্রন্থ হল The Critique Of Reason!

(d) সহজাত ধারণা বলতে কী বোঝায় ?

উত্তরঃ বুদ্ধিবাদী দার্শনিক এর মতে, শিশুর জন্মের পরেই যে সমস্ত ধারণা ঈশ্বর তার মনে গেঁথে দেয়,সেই ধারণা গুলি হল- সহজাত ধারণা। যেমন- নিত্যতা, অসমীতা ইত্যাদি।

(e) কোন্ দার্শনিক মুখ্য ও গৌণগুণের পার্থক্য অস্বীকার করেছেন ?

উত্তরঃ জন লক।

অথবা,

ডেকার্টকে নরমপন্থী বুদ্ধিবাদী বলা হয় কেন ?

উত্তরঃ

(f) লাইবনিজ কাকে সর্বোচ্চ মনাড বলেছেন ?

উত্তরঃ লাইবনিজ আমাদের মনকে সর্বোচ্চ মনাড বলেছেন।

অথবা,

লাইবনিজ কোন্ নীতির মাধ্যমে সমস্ত মনাডের মধ্যেকার সামঞ্জস্য ব্যাখ্যা করেন ?

উত্তরঃ প্রজ্ঞাবাদ৷

(g) “দ্রব্য কী তা আমি জানি না” – একথা কে বলেছেন ?

উত্তরঃ জন লক।

(h) হিউমের মতে আত্মা কী ?

উত্তরঃ হিউমের মতে আত্মা বলে কিছু নেই। আত্মা হলো কতগুলি মানুষের ঘটনাবলি।

অথবা,

হিউম কয়টি অনুষঙ্গের নিয়ম স্বীকার করেছেন ?

উত্তরঃ হিউম তিনটি অনুষঙ্গের নিয়ম স্বীকার করেছেন।

(i) প্রমা ও প্রমাণের পার্থক্য কী ?

উত্তরঃ প্রমা হচ্ছে প্রকৃত অথবা যথার্থ জ্ঞান এবং প্রমাণ হলো সেই জ্ঞান লাভের বিভিন্ন প্ৰণালী ।

(j) ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দের অর্থ কী ?

উত্তরঃ ভারতীয় দর্শনে আস্তিক বলতে সেই দর্শন সম্প্রদায়গুলিকে বোঝায় যারা বেদ এবং ঈশ্বরবিশ্বাসী। অপরদিকে নাস্তিক হলো তারাই যারা বেদ এবং ঈশ্বরে বিশ্বাসী নয়।

অথবা,

ভারতীয় দর্শনে আস্তিক দর্শন কোনগুলি ?

উত্তরঃ ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায় গুলি হল- সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক মীমাংসা এবং বেদান্ত।

(k) কারণ কী ?

উত্তরঃ যার জন্য কোনঅ কার্য ঘটে থাকে তাই হলো কারণ। অথবা কারণ হল এমন এক প্রকার শক্তি যা কার্য উৎপন্ন করতে সক্ষম।

অথবা,

‘কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে” – একথা কে বলেছেন ?

উত্তরঃ ইউয়িং।

(l) বুদ্ধিবাদীদের মতে কার্য-কারণ সংক্রান্ত মতবাদটির নাম কী ?

উত্তরঃ বুদ্ধিবাদের মতে কার্যকারণ সংক্রান্ত মতবাদটির নাম হল প্রসক্তি তত্ত্ব।

(m) “কার্য-কারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতঃসিদ্ধ জ্ঞান নয়”– একথা কে বলেছেন ?

উত্তরঃ ডেভিড হিউম।

অথবা,

কাদের মতে কার্য ও কারণের মধ্যে আবশ্যিক সম্পর্ক আছে ?

উত্তরঃ বুদ্ধিবাদীদের মতে।

(n) ভারতীয় দর্শন অনুযায়ী মোক্ষ বা মুক্তি কয় প্রকার ও কী কী ?

উত্তরঃ ভারতীয় দর্শন মতে মোক্ষ্য চার প্রকার যথা- ধর্ম,অর্থ,কাম এবং মোক্ষ।

অথবা,

ভারতীয় দর্শন মতে কর্মবাদ কী ?

উত্তরঃ সাধারণত আমরা যেসমস্ত কাজ করি তাকে বলা হয় কর্ম। কিন্তু যখন সেই কৰ্ম মোক্ষলাভ অথবা ঈশ্বরলাভ কে কেন্দ্র করে হয়, তখন তাকে বলা হয় কর্ম যোগ। এবং ভারতীয় দর্শনে কর্মযোগ সংক্রান্ত যে মতবাদ রয়েছে তাই হল কর্মবাদ।

(o) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা কে ?

উত্তরঃ ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম।

অথবা,

ব্যাপ্তি কী ?

উত্তরঃ হেতু এবং সাধ্যের মধ্যে যে ব্যতিক্রমহীন সহ উপস্থিতি সম্পর্ক থাকে তাকে বলে ব্যাক্তি।

(p) ‘পর্বতো বহ্নিমান্ ধূমাৎ’ – এই অনুমানে ‘পক্ষ’ পদটি চিহ্নিত করো।

উত্তরঃ

GROUP-C

3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে ) (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয় ) : 8 × 5 = 40

(a) জ্ঞানের উৎস ও স্বরূপ বিষয়ে লক-এর বক্তব্য সমালোচনাসহ লেখো। 5+3

অথবা,

টীকা লেখ : 4+4
(i) পূর্বতসিদ্ধ বাক্য ও পরতঃসাধ্য বাক্য
(ii) চরমপন্থী বুদ্ধিবাদ ও নরমপন্থী বুদ্ধিবাদ।

(b) কারণ ও কার্যের সম্বন্ধ বিষয়ে হিউমের বক্তব্য আলোচনা করো । 5+3

অথবা,

প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝো ? কার্যকারণ সম্পর্কে প্রসক্তিতত্ত্ব আলোচনা করো। 2+4+2

(c) চার্বাক দর্শন সম্প্রদায় অনুমানকে প্রমাণ রূপে স্বীকার করেন না কেন ? তাঁদের এই মত কি গ্রহণযোগ্য ? 5+3

অথবা,

চার্বাক দর্শন সম্মত ভূতচৈতন্যবাদ বিচার সহ আলোচনা করো। 4+4

(d) সন্নিকর্ষ কাকে বলে ? ন্যায় দর্শন স্বীকৃত লৌকিক সন্নিকর্ষগুলির পরিচয় দাও। 2+6

অথবা,

স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে প্রভেদ করো। পঞ্চাবয়বী ন্যায়ের দৃষ্টান্তসহ পরিচয় দাও। 3+5

(e) সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে প্রভেদ করো। বিবেকানন্দ কীভাবে নিষ্কাম কর্মের স্বরূপ নির্দেশ করেছেন ? 2+6

অথবা,

মানবতাবাদ কাকে বলে ? রবীন্দ্রনাথের মানবতাবাদী ভাবনা সূত্রের আকারে উল্লেখ করো। 2+6

This Post Has 3 Comments

  1. Pravanjan karak

    সব থেকে ভালো website. খুব সাহায্য পাই এখন থেকে

    1. proshnodekho

      ছাত্র-ছাত্রীরা উপকৃত হলেই ওয়েবসাইট বানানো সার্থকতা। তার সাথে তোমাদের সুপরামর্শ দিও, যাতে তথ্য সমৃদ্ধ ওয়েবসাইট বানাতে পারি।

Leave a Reply