2023 Philosophy Question Paper with answers for class eleventh students of West Bengal Council Higher Secondary Education. Question and Answers to MCQs and SAQs of the question paper are given below.
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য ২০২৩ সালের উত্তরসহ দর্শন বিষয়ের প্রশ্ন পত্র। প্রশ্ন পত্রে MCQ ও SAQ এর উত্তর করা আছে।
Annual Question Paper (XI)
(New Syllabus)
PHILOSOPHY
(2023)
Time: 3 Hours 15 Minutes
Full Marks: 80
পরীক্ষার্থীদের জন্য নির্দেশ :
1. পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে।
2. বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে নেওয়া হবে।
3. উপাত্তে প্রশ্নের পূর্ণমান সূচিত আছে।
এই প্রশ্নপুস্তিকাটি ত্রিভাষিক – বাংলা, ইংরাজী এবং হিন্দী। যদি কোনো ক্ষেত্রে সন্দেহ বা বিভ্রান্তির সৃষ্টি হয়, সেক্ষেত্রে ইংরাজী ভাষাই চূড়ান্ত বলে বিবেচিত হবে।
(বহুবিকল্পভিত্তিক প্রশ্নাবলী)
1.নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও : 1×24=24
(i) দর্শনের যে শাখা যুক্তির বৈধতা, অবৈধতা ইত্যাদি নিয়ে আলোচনা করে তার নাম—
(a) অধিবিদ্যা (b) তর্কবিদ্যা (c) জ্ঞানবিদ্যা
(d) সমাজদর্শন
উত্তরঃ (b) তর্কবিদ্যা
(ii) অধিবিদ্যাকে ‘প্রথম দর্শন’ আখ্যা দিয়েছিলেন—
(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) কাস্ট
(d) ডেকার্ট
উত্তরঃ (b) অ্যারিস্টটল
(iii) আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক বলা হয় ……… কে।
(a) সক্রেটিস (b) অ্যারিস্টটল (c) ডেকার্ট
(d) লক
উত্তরঃ (c) ডেকার্ট
(iv) ‘বুদ্ধিতে এমন কিছু নেই যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না, কেবলমাত্র বুদ্ধি ছাড়া।’- একথা বলেছেন—
(a) লক (b) লাইবনিজ (c) হিউম (d) কার্ট
উত্তরঃ (b) লাইবনিজ
(v) পূর্বস্থাপিত শৃঙ্খলাবাদ স্বীকার করেছেন—
(a) ডেকার্ট (b) লক (c) লাইবনিজ
(d) হিউম
উত্তরঃ (c) লাইবনিজ
(vi) ‘দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি’ – একথা বলেছেন—
(a) ডেকার্ট (b) লক (c) স্পিনোজা
(d) লাইবনিজ
উত্তরঃ (c) স্পিনোজা
(vii) ‘কারণ ও কার্যের মধ্যে কোনো আবশ্যিক সম্বন্ধ নেই।’ – একথা বলেন—
(a) লক (b) ইউয়িং (c) ডেকার্ট (d) হিউম
উত্তরঃ (d) হিউম
(viii) ‘কারণ ও কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা’ – একথা বলেন—
(a) হিউম (b) রাসেল (c) ইউয়িং (d) বার্কলে।
উত্তরঃ (c) ইউয়িং
(ix) প্রতিরূপী বস্তুবাদের প্রবক্তা হলেন—
(a) স্পিনোজা (b) লক (c) বার্কলে (d) কান্ট
উত্তরঃ (b) লক
(x) আত্মগত ভাববাদের প্রবক্তা হলেন—
(a) বার্কলে (b) হেগেল (c) বোসাংকেত
(d) কান্ট
উত্তরঃ (a) বার্কলে
(xi) মুখ্য ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেন—
(a) লক (b) বার্কলে (c) হিউম (d) কান্ট
উত্তরঃ (b) বার্কলে
xii) লকের মতে …….….. হল মুখ্য গুণ।
(a) বিস্তৃতি (b) গন্ধ (c) বর্ণ (d) স্বাদ
উত্তরঃ (a) বিস্তৃতি
(xiii) ‘বিমূর্ত সামান্য ধারণা হল নাম’- একথা বলেছেন—
(a) লক (b) বার্কলে (c) হিউম (d) কান্ট
উত্তরঃ (b) বার্কলে
(xiv) প্রত্যক্ষই একমাত্র প্রমাণ – ভারতীয় দর্শনে একথা বলেন—
(a) চার্বাক (b) বৌদ্ধ (c) ন্যায় (d) সাংখ্য।
উত্তরঃ (a) চার্বাক
(xv) যদৃচ্ছাবাদ স্বীকার করেছেন—
(a) অদ্বৈত বেদান্ত (b) চার্বাক (c) বৌদ্ধ
(d) ন্যায়
উত্তরঃ (b) চার্বাক
(xvi) বৌদ্ধ দর্শনে আর্যসত্যের সংখ্যা হল—
(a) দুটি (b) তিনটি (c) চারটি (d) পাঁচটি
উত্তরঃ (c) চারটি
(xvii) ক্ষণিকবাদ স্বীকার করা হয়েছে…….
দর্শনে।
(a) চার্বাক (b) ন্যায় (c) বৌদ্ধ (d) বেদান্ত
উত্তরঃ (c) বৌদ্ধ
(xviii) ‘বাহ্য বস্তুর অস্তিত্ব প্রত্যক্ষসিদ্ধ, তা কখনোই অনুমানসিদ্ধ নয়’- একথা বলেন—
(a) সৌত্রান্ত্রিক (b) বৈভাষিক (c) মাধ্যমিক (d) যোগাচার
উত্তরঃ (b) বৈভাষিক
(xix) ভারতীয় দর্শনে ……….. দর্শন বিজ্ঞানবাদ নামে পরিচিত।
(a) বৈভাষিক (b) সৌত্রান্ত্রিক (c) মাধ্যমিক
(d) যোগাচার
উত্তরঃ (d) যোগাচার
(xx) নব্য ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা—
(a) গৌতম বুদ্ধ (b) কণাদ (c) গৌতম মুনি
(d) গঙ্গেশ
উত্তরঃ (d) গঙ্গেশ
(xxi) ন্যায় দর্শনে প্রমাণ হল—
(a) তিনটি (b) চারটি (c) পাঁচটি (d) ছয়টি
উত্তরঃ (b) চারটি
(xxii) ‘শব্দ’কে জানা যায় ……………. সন্নিকর্ষের দ্বারা।
(a) সংযোগ (b) সংযুক্ত সমবায়
(c) সমবায় (d) সমবেত সমবায়
উত্তরঃ (c) সমবায়
(xxiii) জীব ও ব্রহ্ম অভিন্ন’ একথা মেনেছেন দর্শন।
(a) বৌদ্ধ (b) অদ্বৈত বেদান্ত (c) ন্যায়
(d) যোগ
উত্তরঃ (b) অদ্বৈত বেদান্ত
(xxiv) ……….. -এর দুটি কাজ হল আবরণ ও বিক্ষেপ।
(a) ব্ৰহ্ম (b) জীব (c) জগৎ (d) মায়া
উত্তরঃ (d) মায়া
(সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী)
2. নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (দুই-একটি বাক্যে) ( বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×16 = 16
(i) সমাজদর্শনের মূল আলোচ্য বিষয় কী ?
উত্তরঃ সমাজ দর্শনের মূল আলোচ্য বিষয় হলো নৈতিক মূল্যবোধ বিবেচনায় সামাজিক আচরণ, সমাজ ও সামাজিক প্রতিষ্ঠানের ব্যাখ্যা ও অধ্যয়ন।
(ii) একটি কাজের ভালোত্ব বা মন্দত্ব দর্শনের কোন্ শাখা আলোচনা করে ?
উত্তরঃ নীতিবিদ্যা।
অথবা,
‘অধিবিদ্যা অসম্ভব’ একথা কে বলেছেন ?
উত্তরঃ লক।
(iii) ডেকার্ট কয়টি দ্রব্য স্বীকার করেছেন ?
উত্তরঃ ডেকার্ট ৩টি দ্রব্য স্বীকার করেছেন- ঈশ্বর, আত্মা বা মন এবং জড়।
অথবা,
কোন্ দার্শনিক ঈশ্বরকেই একমাত্র দ্রব্য বলে স্বীকার করেছেন ?
উত্তরঃ দার্শনিক স্পিনোজা।
(iv) কোন্ দার্শনিক দ্রব্যকে সামান্য ও বিশেষের সমন্বয় বলেছেন ?
উত্তরঃ অ্যারিস্টটল।
(v) কোন্ দার্শনিক জড় দ্রব্যকে অস্বীকার করেছেন, কিন্তু আত্মাকে স্বীকার করেছেন ?
উত্তরঃ দার্শনিক বার্কলে জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন।
অথবা,
‘মুদ্রণ ছাড়া ধারণা হয় না’ একথা কে বলেছেন ?
উত্তরঃ হিউম।
(vi) ‘স্বয়ংক্রিয়তাই হল দ্রব্যের লক্ষণ’- একথা কোন্ দার্শনিক বলেছেন ?
উত্তরঃ লাইবনিজ।
(vii) ভারতীয় দর্শনে চরমপন্থী নাস্তিক সম্প্রদায় কোনটি ?
উত্তরঃ চার্বাক।
(viii) প্রমাণ কী ?
উত্তরঃ যে প্রণালীর সাহায্যে প্রমা বা যথার্থ জ্ঞান অর্জিত হয়, তাই প্রমাণ ।
অথবা,
প্রমা ও প্রমাণের মধ্যে পার্থক্য কী ?
উত্তরঃ
(ix) ভারতীয় দর্শনে ‘আস্তিক’ ও ‘নাস্তিক’ শব্দ দুটির অর্থ নির্ধারণের ভিত্তি কী ?
উত্তরঃ বেদের অস্তিত্ব ও প্রামাণ্যের উপর বিশ্বাস।
(x) চার্বাক দর্শনে কোন্ কোন্ ভূত পদার্থ স্বীকৃত হয়েছে ?
উত্তরঃ চার্বাক দর্শনে ক্ষিতি, অপ, তেজ ও মরুৎ – এই চারটি ভূত পদার্থ স্বীকৃত হয়েছে।
অথবা,
চার্বাক মতে সহায়ক পুরুষার্থ কোনটি ?
উত্তরঃ চার্বাক দার্শনিকগণ অর্থকে সহায়ক পুরুষার্থ বলেছেন।
(xi) আত্মা সম্পর্কে চার্বাক দর্শনের মতটির নাম কী ?
উত্তরঃ দেহাত্মবাদ বা ভূত চৈতন্যবাদ।
(xii) চার্বাক দার্শনিকরা ঈশ্বর-এর অস্তিত্ব অস্বীকার করেন কেন ?
উত্তরঃ চার্বাক দার্শনিকরা বলেন- যেহেতু ঈশ্বর প্রত্যক্ষগোচর নয়, সেহেতু ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করা যায় না।
অথবা,
চার্বাক স্বভাববাদ বলতে কী বোঝো ?
উত্তরঃ
(xiii) বৌদ্ধরা ‘সৎ’- এর লক্ষণ কীভাবে দিয়েছেন ?
উত্তরঃ বৌদ্ধমতে “অর্থক্রিয়াকারিত্ব লক্ষনং সৎ”- অর্থাৎ যে বস্তুর কার্য উৎপাদনের ক্ষমতা আছে তাই সৎ বস্তু।
(xiv) বৌদ্ধ দার্শনিকদের মধ্যে বস্তুস্বাতন্ত্র্যবাদী কারা ?
উত্তরঃ হীনযানীরা।
অথবা,
বৌদ্ধ দার্শনিকদের প্রতীত্যসমুৎপাদের অর্থ কী ?
উত্তরঃ ‘প্রতীত্য’ কথার অর্থ হল কোন কিছু থেকে এবং ‘সমুৎপাদ’ কথার অর্থ হল উৎপত্তি। সুতরাং এক কথায় ‘প্রতিত্যসমুৎপাদ’ বলতে কোনো কিছুকে অবলম্বন করে কোনো কিছুর উৎপত্তি।
(xv) অদ্বৈত বেদান্ত মতে জগতের স্বরূপ কী ?
উত্তরঃ অদ্বৈত বেদান্ত মতে জগত হলো মায়ার সৃষ্টি এবং ব্রহ্মের বিবর্ত। জগত অনির্বাচনীয়।
অথবা,
অদ্বৈত বেদান্ত মতে সগুণ ব্ৰহ্ম কী ?
উত্তরঃ অদ্বৈত বেদান্ত মতে সগুণ ব্ৰহ্ম হলেন ঈশ্বর।
(xvi) অদ্বৈত বেদান্ত মতে সত্তা কয় প্রকার ও কী কী ?
উত্তরঃ অদ্বৈত বেদান্ত মতে সত্তা তিন প্রকার। পারমার্থিক, ব্যবহারিক ও প্রাতিভাষিক সত্তা।
( বিষয়ভিত্তিক / বর্ণনামূলক প্রশ্নাবলী )
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও ( অনধিক দুশো শব্দে ) ( বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয় ) : 8 x 5 = 40
(a) জ্ঞানের স্বরূপ ও উৎস সম্পর্কে জন লকের বক্তব্য সমালোচনাসহ উল্লেখ করো। 5+3
অথবা,
বাচনিক জ্ঞান বলতে কী বোঝো ? বাচনিক জ্ঞানের শর্তগুলি ব্যাখ্যা করো। 2+6
(b) কারণ ও কার্যের সম্পর্ক বিষয়ে হিউমের সতত-সংযোগ তত্ত্বটি সমালোচনাসহ ব্যাখ্যা
করো।
অথবা,
প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝো ? কার্য-কারণ সম্বন্ধ বিষয়ে প্রসক্তিতত্ত্ব আলোচনা করো। 2+4+2
(c) প্রতিরূপী বস্তুবাদ বলতে কী বোঝো ? এই মতের ত্রুটিগুলি আলোচনা করো। 4+4
অথবা,
বার্কলের আত্মগত ভাববাদে ঈশ্বরের ভূমিকা আলোচনা করো।
(d) নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের মধ্যে পার্থক্য কর। ন্যায় দার্শনিকরা নির্বিকল্পক প্রত্যক্ষের সমর্থনে কোন যুক্তি দেন ? 5+3
অথবা,
অনুমান বলতে কী বোঝায় ? অনুমানের ক্ষেত্রে পক্ষ, সাধ্য ও হেতুর পরিচয় দাও ।
2+6
(e) কর্মবাদ বলতে কী বোঝো ? বিবেকানন্দের কর্মযোগের ধারণা ব্যাখ্যা করো। 2+6
অথবা,
রবীন্দ্রনাথের মানবতাবাদের বিভিন্ন উৎসগুলির পরিচয় দাও।