প্রশ্নফাঁস রুখতে এবার কড়া ব্যবস্থা নিতে চলেছে মাধ্যমিক মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

আগামী ২০২৪ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নফাঁস রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে মাধ্যমিক মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের প্রতিটি প্রশ্নপত্রে কোড নম্বর বসবে অর্থাৎ প্রশ্নপত্রে ইউনিক কোডের ওয়াটারমার্ক বসতে চলেছে। এতে কেউ প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠালে পরীক্ষার্থীকে সঙ্গে সঙ্গে সনাক্ত করা যাবে।

গত কয়েক বছর ধরে চলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রশ্নফাঁস সংশ্লিষ্ট পর্ষদের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেও প্রশ্নফাঁস রোখা যাচ্ছে না। বেশ কয়েকবার পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই পরীক্ষার প্রশ্নপত্র বাইরে চলে আসছে। কীভাবে প্রশ্নপত্র লিক হয়ে যাচ্ছে তার কূলকিনারা পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদ করে উঠতে পারেনি। পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়নি বলে যুক্তি খাড়া করে মুখ বাঁচানোর চেষ্টা করেছে পর্ষদ। তাই এবার নতুন পন্থা অবলম্বন করতে চলেছে তারা।

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আলাদা ভাবে জানিয়েছে প্রশ্নপত্রে কোডিং সিস্টেম চালু করতে চলেছে তারা। প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা কোড নম্বরের ওয়াটারমার্ক। তার ওপরে গাঢ় অক্ষরে ছাপা হবে প্রশ্ন। প্রশ্নপত্রের ছবি তুলতে গেলে সঙ্গে অবধারিতভাবে উঠে যাবে কোড নম্বরের ছবিও। সেই কোড নম্বর দিয়ে সনাক্ত করা হবে প্রশ্নপত্র যার কাছে ছিল তাঁকে।

Leave a Reply