Higher Secondary Test – 2022
Subject – Bengali
Full Marks : 80 Time : 3Hrs.
বিভাগ ‘ক’ (নম্বর – ৫০)
১. অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
১.১ ‘ওটা পাশবিক স্বার্থপরতা’– কে, কাকে কোন প্রসঙ্গে এই উক্তি করেছে ? উদ্ধৃত অংশের তাৎপর্য বুঝিয়ে দাও। ১+১+৩=৫
১.২ ‘বাদাটা বড় বাড়িতে থেকে যায় অচল হয়ে’– কোন বাদার কথা বলা হয়েছে ? সেই বাদাটা বড় বাড়িতেই অচল হয়ে থেকে যায় কেন ? ১+৪=৫
২. অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
২.১ ‘সে কখনো করে না বঞ্চনা।’— কে কখনো বঞ্চনা করে না ? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন তা আলোচনা করো। ১+৪=৫
২.২ ‘এই ভোরের জন্য অপেক্ষা করছিল’– কে অপেক্ষা করছিল ? তার অপেক্ষার পরিণতি কী হয়েছিল ?
৩. অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৩.১ ‘বহুরূপী তখন লাটে উঠবে।’– বহুরূপী কি ? তখন বলতে কোন সময়ের কথা বলা হয়েছে ? কেন তখন বহুরূপী লাটে উঠবে ? ১+১+৩=৫
৩.২ ‘সেইদিনই বুঝলাম পাবলিকের আসল চরিত্রটা কী।’– কোন দিনের কথা বলা হয়েছে ? পাবলিকের আসল চরিত্র সম্পর্কে বক্তার মনোভাব ব্যক্ত করো।
৪. অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৪.১ ‘কে জিতেছিল ? একলা সে ?’– সে বলতে কার কথা বলা হয়েছে ? এই প্রশ্নের মধ্যে কবির যে মনোভাব ব্যক্ত হয়েছে প্রসঙ্গ উল্লেখ করে তা আলোচনা করো। ১+৪=৫
৪.২ “ঠিক হলো ট্রেন থামানো হবে !”– কোন্ ট্রেন থামানোর কথা বলা হয়েছে ? কীভাবে সেটি থামানো হয়েছিল ? ১+৪=৫
৫. অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৫.১ ‘নতুন ছাতি মাথায় দিয়ে মহাফূর্তিতে বাড়ির দিকে সে চলল।’– কার কথা বলা হয়েছে ? সে নতুন ছাতি কীভাবে পেল ? শেষ পর্যন্ত তার পরিণতি কী হয়েছিল? ১+২+২
৫.২ ‘কিন্তু হাতি বেগার আর চলল না।’– হাতিবেগার আইন কী ? তা আর চলল না কেন ?
অথবা,
“তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো”– লেখক কাকে, কীভাবে, কেন সাহায্য করতে বলেছেন ? ১+২+২
৬. অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৬.১ উদাহরণসহ ‘ধ্বনিমূল’ ও ‘সহধ্বনির’ সম্পর্ক বুঝিয়ে দাও।
৬.২ রূপমূল কাকে বলে ? আভিধানিক রূপমূল ও ব্যাকরণসম্মত রূপমূল উদাহরণসহ বুঝিয়ে দাও। ১+২+২
৭. অনধিক ১৫০ শব্দে যে-কোনো ২টি প্রশ্নের উত্তর দাও : ৫x২=১০
৭.১ বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান আলোচনা করো।
৭.২ চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের কৃতিত্ব আলোচনা করো।
৭.৩ বাংলা চিকিৎসা বিজ্ঞানে কাদম্বিনী বসু (গঙ্গোপাধ্যায়)-র ভূমিকা আলোচনা করো।
৭.৪ বাঙালির প্রচেষ্টায় প্রথম স্বদেশী সার্কাসের নাম লেখ। সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও।
৮. নিম্নলিখিত যে-কোনো একটি বিষয় নির্বাচন করে নির্দেশ অনুসারে কমবেশি ৪০০ শব্দে একটি প্রবন্ধ রচনা করো। ১০x১=১০
৮.১ নিম্নে প্রদত্ত মানস মানচিত্র অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো।
৮.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকা স্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে পরিণতি দানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করো।
শিক্ষাঃ
যতটুকু অত্যাবশ্যক কেবল তাহারই মধ্যে কারারুদ্ধ হইয়া থাকা মানব জীবনের ধর্ম নহে। আমাদের দেহ সাড়ে তিন হাতের মধ্যে বন্ধ, কিন্তু তাই বলে আর ঠিক সাড়ে তিন হাত পরিমাণ গৃহ নির্মাণ করিলে চলে না। স্বাধীন চলাফেরার জন্য অনেকখানি স্থান রাখা আবশ্যক, নতুবা আমাদের স্বাস্থ্য এবং আনন্দের ব্যাঘাত হয়।
শিক্ষা সম্বন্ধেও এ কথা খাটে, যতটুকু কেবলমাত্র শিক্ষা অর্থাৎ অত্যাবশ্যক তাহারই মধ্যে শিশু দিগকে একান্ত নিবন্ধ রাখিলে কখনোই তাহাদের মন যথেষ্ট পরিমাণে বাড়িতে পারে না। অত্যাবশ্যক শিক্ষার সহিত স্বাধীন পাঠ না মিশাইলে ছেলে ভালো করিয়া মানুষ হইতে পারে না – বয়ঃপ্রাপ্ত হইলেও বুদ্ধিবৃত্তি সম্বন্ধে সে অনেকটা পরিমাণে বালক থাকিয়াই যায়।
৮.৩ প্রতিপক্ষের যুক্তির দুর্বলতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিবিন্যাস করে প্রবন্ধ রচনা করো।
বিতর্কের বিষয়ঃ পরীক্ষায় প্রাপ্ত নম্বরই সাফল্যের একমাত্র মাপকাঠি নয়।
পক্ষেঃ পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাময়িকভাবে শিক্ষার্থীর মান নির্ণয়ের মাপকাঠি হলেও জীবনে প্রতিষ্ঠিত হওয়ার ক্ষেত্রে তা সর্বদা প্রাধান্য পায় না। পরীক্ষার সাফল্য বা ব্যর্থতা অভিভাবকদের কাছে অতিরিক্ত গুরুত্ব পাওয়ার ফলে তা শিক্ষার্থীদের জীবনে বাড়তি চাপ সৃষ্টি করে। ফলে, আশানুরূপ ফল না পেয়ে অনেক শিক্ষার্থী জীবন সম্পর্কে উদাসীন ও হতাশ হয়ে আত্মহনণেরও সিদ্ধান্ত নেয়। আমাদের সমাজে বিভিন্ন ক্ষেত্রে এমন সুপ্রতিষ্ঠিত অনেক মানুষ আছেন যারা পরীক্ষায় সাফল্যকে কেবল গুরুত্ব না দিয়েই আপন দক্ষতায় নিজ নিজ ক্ষেত্রে সুনাম অর্জন করেছেন। স্বায়ং রবীন্দ্রনাথ তাঁর ‘তোতাকাহিনী’ রচনায় এই শিক্ষাই দিয়েছেন যে, শিক্ষা বোঝা নয়, শিক্ষার আনন্দই মুখ্য। পাঠ্য পুস্তকের সীমাবদ্ধ জগতের বাইরে যে সীমাহীন জ্ঞান ভান্ডার বিরাজিত- শিক্ষার্থীকে সেই মুক্তির স্বাদ থেকে বঞ্চিত করা শিক্ষার প্রকৃত উদ্দেশ্য নয়। তাই পরীক্ষায় প্রাপ্ত নম্বর জীবনের শেষ কথা বলে না।
বিপক্ষেঃ একথা সকলেই জানেন যে কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার পর, তাদের প্রাপ্ত নম্বরই নির্ধারণ করে দেয়, কর্মজীবনের নিশ্চয়তা বা তারতম্য। মাধ্যমিকের পর থেকে জীবনের প্রতিটি পর্যায়ে নম্বরই একমাত্র বিবেচ্য বিষয়।
কম নম্বর প্রাপ্ত ব্যক্তিরা অনেক সময় পরীক্ষায় বসার সুযোগ পান না, সে ক্ষেত্রে তারা চাকরি থেকে বঞ্চিত হন। আরেকটি বিষয় উল্লেখ না করে পারছি না, বিপক্ষের বন্ধুরা স্মরণে রাখবেন – বিবেকানন্দ, রবীন্দ্রনাথ, গান্ধীজীর সঙ্গে সাধারণ জনগণের জীবন সম্পর্কিত ধারণার পার্থক্য আছে। তারা ইতিহাসের স্রষ্টা, যুগ-পুরুষ – তাই তাদের প্রতিষ্ঠার সঙ্গে, সাধারণ মানুষের প্রতিষ্ঠার নিশ্চয়ই পার্থক্য থেকে যায়। সেদিক থেকে সাধারণ মানুষের জীবনের সাফল্য, অনেকটাই নির্ভর করে প্রাপ্ত নম্বরের উপর।
৮.৪ প্রদত্ত তথ্য ও সূত্র অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো :
লীলা মজুমদার।
জন্মঃ ১৬ই ফেব্রুয়ারি ১৯০৮ খ্রিষ্টাব্দে।
পিতাঃ প্রমদা রঞ্জন রায়।
শিক্ষা ও বাল্যকালঃ বাল্য জীবন কেটেছে শিলং-এ। লরেটো কনভেন্ট স্কুলে পড়াশোনা করেছেন। পরে কলকাতার সেন্ট জন ডায়োসেশন থেকে মেট্রিক পাশ। ১৯২৮ খ্রিস্টাব্দে ইংরেজি অনার্সে প্রথম স্থান পান, পরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম.এ ।
কর্মজীবনঃ ১৯৩১ খ্রিস্টাব্দে দার্জিলিং মহারাণী গার্লস স্কুলে শিক্ষকতা শুরু – পরবর্তীকালে রবীন্দ্রনাথের অমন্ত্রণে শাস্তিনিকেতনে যোগ দেন। তিনি কলকাতার আশুতোষ কলেজেও অধ্যাপনা করেন।
সাহিত্য সৃষ্টিঃ সন্দেশ পত্রিকার সম্পাদনা, রামধনু মৌচাক শিশু সাহিত্যি পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন। তার অসংখ্য রচনার মধ্যে বদ্যিনাথের বাড়ি, ভুতুড়ে গল্প, ফ্যান্টাস্টিক, কুঁদপুরের বাঘ, দিন দুপুরে, হলদে পাখির পালক, পদিপিসির বর্মী বাক্স উল্লেখযোগ্য।
পুরস্কারঃ একাডেমী পুরস্কার, রবীন্দ্র পুরস্কার, আনন্দ পুরস্কার, বিদ্যাসাগ পুস্কার, দেশিকোত্তম উপাধি ।
বিভাগ ‘খ’ (নম্বর ৩০)
১. সঠিক বিকল্পটি নির্বাচন করো : ১×১৮=১৮
১.১ “বিজ্ঞ চৌকিদারের পরামর্শ মানা হলো – চৌকিদার কি পরামর্শ দিয়েছিল—
(ক) সেবা করতে
(খ) বুড়িকে নদীতে ফেলে দিয়ে আসতে
(গ) দাঙ্গা থামাতে
(ঘ) দোকান বন্ধ করতে।
১.২ বড়োকর্তার বয়স হয়েছিল—
(ক) ৮০ বছর (খ) ৮৪ বছর
(গ) ৮৫ বছর (ঘ) ৮২ বছর।
১.৩ শ্বশুরকে শরবত করে দিতে হতো-
(ক) মুসুম্বি লেবু দিয়ে
(খ) পাতি লেবু দিয়ে
(গ) দই পেতে লেবু দিয়ে
(ঘ) দই পেতে ইসবগুল দিয়ে
১.৪ যথেষ্ট রিলিফ ওয়ার্ক না হওয়ার কারণ হলো—
(ক) টাকার অভাব
(খ) সদিচ্ছার অভাব
(গ) লোকের অভাব
(ঘ) পরিকল্পনার অভাব
১.৫ মৃত্যুঞ্জয় নিখিলের থেকে মাইনে বেশি পায়—
(ক) ২০ টাকা (খ) ৪০ টাকা
(গ) ৫০ টাকা (ঘ) ৬০ টাকা
১.৬ জানিলাম এ জগত—
(ক) সত্য নয় (খ) মিথ্যা নয়
(গ) স্বপ্ন নয় (ঘ) সহজ নয়
১.৭ অবসন্ন মানুষের শরীরে দেখি—
(ক) কর্মের মলিনতা (খ) চাঁদের আলো
(গ) অপমানের কলঙ্ক (ঘ) ধুলোর কলঙ্ক
১.৮ সূর্যের আলোয় তার রং হয়ে গেছে
(ক) রামধনুর মত
(খ) রোগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতো
(গ) মোরগ ফুলের মত
(ঘ) কুমকুমের মতো।
১.৯ ক্রন্দনরতা জননীর পাশে কবিতা কি কোন কাব্য গ্রন্থ থেকে নেওয়া হয়েছে—
(ক) আম পাতা জাম পাতা
(খ) সরষে খেত
(গ) ধানক্ষেত থেকে
(ঘ) জলই পাষান হয়ে আছে
১.১০ রজনীকান্ত কোন চরিত্রের পোশাকে ফাঁকা মঞ্চে প্রবেশ করেন—
(ক) মহম্মদ (খ) শাহজাহান (গ) দিলদার
(ঘ) ঔরঙ্গজেব
অথবা,
তুলসী লাহিড়ীর ‘পথিক নাটক থেকে বলি’ – বক্তা কে ?
(ক) বৌদি (খ) অমর (গ) শম্ভু (ঘ) সার্জেন্ট
১.১১ “কথাটা মালিকের কানে তুলবেন না চ্যাটুজ্জে মশাই” – কারণ
(ক) মালিক মাইনে কমিয়ে দেবেন
(খ) মালিক দুঃখ পাবেন
(গ) বক্তা বেঘোরে মারা পড়বেন
(ঘ) মালিক তাকে তাড়িয়ে দেবেন
অথবা,
“হ্যাঁ, বল্লভ ভাই বলে গেছেন” –
(ক) বাঙালিরা আড্ডাবাজ
(খ) বাঙালিরা উদার
(গ) বাঙালিরা কাঁদুনে জাত
(ঘ) বাঙালিরা সংস্কৃতি মনস্ক
১.১২ যারা বলে, ‘নাট্যাভিনয়, একটা পবিত্র শিল্প’ – তারা সব—
(ক) চালকা (খ) বুদ্ধিমান (গ) পণ্ডিত (ঘ) গাধা
অথবা,
“The night is calling me me me”– কে লিখেছেন—
(ক) শেক্সপিয়র (খ) বায়রন
(গ) বার্নাড শ (ঘ) মিল্টন
১.১৩ সিজার ছিলেন –
(ক) গ্রিসের সম্রাট
(খ) ইংল্যান্ডের রাজা
(গ) তুরস্কের সেনাপতি
(ঘ) রোমের অধিপতি
অথবা,
আমাদের সমস্ত ঘটনাটা শোনালেন—
(ক) গুরু নানক (খ) বলী কান্ধারী
(গ) দরবেশ (খ) মায়ের বান্ধবী
১.১৪) ‘Universal Grammar’– এই কথাটি ব্যবহার করেছেন—
(ক) নোয়াম চমস্কি
(খ) ম্যাক্স মুলার
(গ) উইলিয়াম জোনস
(ঘ) সুনীতি কুমার চট্টোপাধ্যায়
১.১৫ বাংলায় অর্ধ-স্বরধ্বনির সংখ্যা কয়টি
(ক) দুটি (খ) পাঁচটি (গ) চারটি (ঘ) তিনটি
১.১৬ টপ্পা গানকে জনপ্রিয় করেছিলেন–
(ক) জ্ঞানেন্দ্রপ্রসাদ গোস্বামী
(খ) তারাপদ চক্রবর্তী
(গ) রামশঙ্কর ভট্টাচার্য
(ঘ) রামনিধি গুপ্ত
১.১৭) “মধ্যযুগের সন্তগণ” – এই চিত্রটি অঙ্কন করেছিলেন—
(ক) যামিনী রায়
(খ) অবনীন্দ্রনাথ ঠাকুর
(গ) নন্দলাল বসু
(ঘ) রামকিঙ্কর বেইজ
১.১৮ ভারতীয় ফুটবলের জনক হলেন-
(ক) গোষ্ঠ পাল
(খ) শৈলেন মান্না
(গ) তুলসীদাস বলরাম
(ঘ) নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী
২. অনধিক ২০ টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও : (যে কোনো ১২টি) : ১ × ১২ = ১২
২.১ উচ্ছবের ঘরে টিনের কৌটায় কী ছিল ?
২.২ পৌষের বাদলা সম্পর্কে “ডাক পুরুষের বচনটি” কী ?
২.৩ ‘ফাঁপি’ বলতে কী বোঝ ?
২.৪ কবি কেন কঠিনকে ভালোবেসেছেন ?
২.৫ ‘নদীর জল’ কেমন হয়ে উঠেছিল ?
২.৬ ‘শীতের দুঃস্বপ্নের’ মত কী ঘুরে ফিরে আসে ?
২.৭ ‘সে-ই কবিতায় জাগে’ – কবিতায় কী জেগে ওঠে ?
২.৮ “এমনি সময় হঠাৎ এক সাহেবের লেখা পড়লাম” – কোন সাহেবের কথা বলা হয়েছে ?
অথবা,
“এইতো জীবনের সত্য কালীনাথ।” – জীবনের সত্যটি কী ?
২.৯ “তোমরা ফিরে যাও।”– কে, কাদের ফিরে যেতে বলেছেন ?
অথবা,
“দিলুম তোকে বকশিশ দিলুম” – কাকে কত টাকা বকশিশ দেওয়া হয়েছে ?
২.১০ “স্পেনের ফিলিপ” কেন খুব কেঁদেছিল ?
অথবা,
“সেকালে ঘনঘন সাকা হতো”– ‘সাকা’ কী ?
২.১১ মুন্ডমাল শব্দ বলতে কী বোঝ ?
২.১২ জোড় কলম শব্দ কাকে বলে ?
অথবা,
“সঞ্জননী ব্যাকরণ” কাকে বলে ?
১.১৩ ক্যানবেরি রূপমূল বলতে কী বোঝ ?
H.S Bengali Test Exam Question Paper | |||||
---|---|---|---|---|---|
Set-1 | Set-2 | — | — | — | — |
Pingback: উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্নোত্তর | WBBSE H.S Bengali Question Answer - Prosnodekho - Prosnodekho