H.S. 2016 PHILOSOPHY QUESTION PAPER | SOLVED | দ্বাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০১৬ – Prosnodekho

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

WBCHSE HIGHER SECONDARY PHILOSOPHY QUESTION PAPER WITH ANSWER 2016
উচ্চ মাধ্যমিক দর্শন প্রশ্নপত্র ২০১৬ পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার দর্শন বিষয়ের উত্তরসহ প্রশ্নপত্র বিভিন্ন সাইট থেকে খুঁজে নিয়ে সঠিক এবং নির্ভুল উত্তর দেওয়ার চেষ্টা করা হয়েছে। তোমরা অবশ্যই তোমাদের সাবজেক্ট শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে এই প্রশ্নগুলোর উত্তর মিলিয়ে নেবে। নিচে বহু বিকল্পধর্মী প্রশ্ন (MCQ) এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নের (SAQ) উত্তর দেওয়া হলো।

2016
PHILOSOPHY
(New Syllabus)
Total Time: 3 Hours 15 minutes
Full Marks : 80

পরীক্ষার্থীদের জন্য নির্দেশ :
1. পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে।
2. বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে নেওয়া হবে।
3. উপান্তে প্রশ্নের পূর্ণমান সূচিত আছে।
Instructions to the Candidates :
1.Special credit will be given for answers which are brief and to the
point.
2.Marks will be deducted for spelling mistakes, untidiness and bad
handwriting.
3.Figures in the margin indicate full marks for the questions.

PART – A (Marks : 40)

1. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 8×5=40


HS All SUBJECT MCQ TEST


(a) নিরপেক্ষ বচন বলতে কী বোঝো? গুণ ও পরিমাণ অনুযায়ী নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ করো। একটি উদাহরণ দিয়ে নিরপেক্ষ বচনের অংশগুলি দেখাও। 2+4+2

অথবা,

নীচের বাক্যগুলি তর্কবিদ্যাসম্মত বচনে রূপান্তরিত করো ও তাদের গুণ ও পরিমাণ নির্ণয় করো : 2×4
(i) কদাচিৎ স্বার্থপর ব্যক্তিরা অপরকে সাহায্য করে,
(ii) কেউই কাজটি করতে পারেনি,
(iii) জনপ্রিয় প্রচারক সর্বদা দক্ষ যুক্তিবিদ হয় না,
(iv) কেবলমাত্র সাধুরাই সৎ। 2+2+4

(b) বিবর্তন কাকে বলে ? বিবর্তনকে অমাধ্যম অনুমান বলা হয় কেন। দৃষ্টান্তসহ বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা করো।

অথবা,

নীচের বাক্যগুলির বিবর্তনের আবর্তন করো : 2×4
(i) সাদা বাঘ আছে,
(ii) অমানুষ কবি নেই,
(ii) মানুষ মাত্রই পরিশ্রমী নয়,
(iv) প্রত্যেক মানুষ মরণশীল।


HS All SUBJECT QUESTION PAPER


(c) নিম্নলিখিত যুক্তিগুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থান উল্লেখ করো ও বৈধতা বিচার করো।
(i) কোনো কবিই অমর নয়; যেহেতু যে-কোনো কবি মানুষ এবং মানুষ অমর নয়। 4+4
(ii) যেহেতু কোনো কোনো জ্ঞানী নয় সুখী এবং সব নির্বোধ হয় সুখী, সেহেতু সব নির্বোধ নয় জ্ঞানী। 4+4

অথবা,

প্রমাণ করো :
(i) দুটি হেতুবাক্য বিশেষ হলে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না।
(ii) একটি ‘A’ বচন কেবলমাত্র প্রথম সংস্থানেই সিদ্ধান্ত হতে পারে।

(d) মিলের ব্যাতিরেকী পদ্ধতি ব্যাখ্যা করো :
1+2+3
সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)।

অথবা,

‘রামবাবু যখনই সকালে হাঁটতে বেরোন তখনই তার ঠান্ডা লাগে, যখন তিনি সকালে হাঁটতে বেরোন না তার ঠান্ডা লাগে ন
অতএব, সকালে হাঁটতে বেরোনই তার ঠান্ডা লাগার কারণ।’ উপরের দৃষ্টান্তে কোন্ পদ্ধতি প্রয়োগ করা হয়েছে ? সেটি ব্যাখ্যা করো –
চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)।

(e) নীচের আরোহ যুক্তিগুলি বিচার করো এবং কোনো দোষ থাকলে তা উল্লেখ করো।
1+2+1+2+2
(i) আকাশে ধূমকেতু আবির্ভাবের ঠিক পরেই রাজার মৃত্যু হল। সুতরাং আকাশে ধূমকেতুর আবির্ভাবই রাজার মৃত্যুর কারণ।
(ii) দিনের পর রাত্রি আসে, সুতরাং দিন রাত্রির কারণ। 4+4

অথবা,

সংক্ষিপ্ত টীকা লেখো :
(i) মন্দ উপমা, (ii) অবৈধ সামান্যীকরণ দোষ। 4+4

PART – B (Marks : 40)

1. বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : 1 x 24 = 24

(i) হেতু বাক্যের সাহায্যে যাকে প্রমাণ করা হয় তাকে বলে—
(a) যুক্তি বাক্য (b) সিদ্ধান্ত (c) পূর্বগ
(d) অঙ্গ বাক্য

উত্তরঃ (b) সিদ্ধান্ত

(ii) বৈধতার প্রশ্নটি জড়িত হল—
(a) বাক্যের সঙ্গে (b) বচনের সঙ্গে
(c) সিদ্ধান্তের সঙ্গে
(d) যুক্তির আকারের সঙ্গে

উত্তরঃ (d) যুক্তির আকারের সঙ্গে

(iii) আরোহ যুক্তির সিদ্ধান্ত সব সময়ই—
(a) সুনিশ্চিত (b) সম্ভাব্য (c) বৈধ (d) অবৈধ

উত্তরঃ (b) সম্ভাব্য

(iv) উদ্ধেশ্য ও বিধেয় পদ ব্যাপ্য হয়—
(a) A বচনে (b) E বচনে (c) / বচনে (d) O বচনে।

উত্তরঃ (b) E বচনে

(v) ……..বচনে কেবল বিধেয় পদ ব্যাপ্য হয়।
(a) A    (b) E    (c) I    (d) O

উত্তরঃ (d) O

(vi) একই উদ্ধেশ্য ও বিধেয় বিশিষ্ট বচনের মধ্যে বিপরীত বিরোধিতার সম্বন্ধ থাকে।
(a) A, E (b) I, O (c) A. I (d) E, O

উত্তরঃ (a) A, E

(vii) একই উদ্ধেশ্য ও বিধেয় বিশিষ্ট এ বচন সত্য হলে E বচনের সত্যমূল্য হবে—
(a) সত্য (b) মিথ্যা (c) অনিশ্চিত (d) স্ববিরোধী

উত্তরঃ (b) মিথ্যা

(viii) FESAPO মূর্তিটি বৈধ হয়………. সংস্থানে।
(a) প্রথম (b) দ্বিতীয় (c) তৃতীয় (d) চতুর্থ

উত্তরঃ (d) চতুর্থ

(ix) ন্যায় অনুমানে যে পদ যুক্তিবাক্য দুটিতে থাকে কিন্তু সিদ্ধান্তে থাকে না তার নাম হল—
(a) পক্ষপদ (b) সাধ্য পদ (c) হেতুপদ
(d) এদের কোনোটি নয়

উত্তরঃ (c) হেতুপদ

(x) প্রাকল্পিক নিরপেক্ষ যুক্তির ………. বাক্যটি হল প্রাকল্পিক বচন।
(a) প্রধান (b) অপ্রধান (c) সিদ্ধান্ত (d) তৃতীয় বচন

উত্তরঃ (a) প্রধান

(xi) ‘যদি p তবেq, নয় q/ :: নয় p’ – এই বৈধ যুক্তির আকারটির নাম—
(a) M.P.  (b) M.T.  (c) D.S.  (d) H.S.

উত্তরঃ (b) M.T.

(xii) ‘কোনো কোনো অ-S নয় P – বচনটির বুলীয় ভাষ্য হল—
(a) SP̅ = 0 (b) SP ≠ 0 (c) SP̅ ≠ 0
(d) S̅P̅ ≠ 0

উত্তরঃ (d) S̅P̅ ≠ 0

(xiii)“সকল অ-সৈনিক হয় কবি” – বচনটির ভেনচিত্রটি হলো—

(xiv) যে যৌগিক বচনের সত্যসারণীর সব কটি নিবেশন দৃষ্টান্ত মিথ্যা হয় তাকে বলে—
(a) স্বতঃসত্য বচন (b) স্বতঃমিথ্যা বচন
(c) আপতিক বচন (d) বিশ্লেষক বচন

উত্তরঃ (b) স্বতঃমিথ্যা বচন

(xv) ‘p সত্য হলে pv~q’ এর সত্যমূল্য হবে—
(a) সত্য (b) মিথ্যা (c) সংশয়াত্মক (d) স্ববিরোধী

উত্তরঃ (a) সত্য

(xvi) pv ~ p এই যৌগিক বচনটি সর্বদা—
(a) স্বতঃমিথ্যা (b) স্বতঃসত্য (c) অনিশ্চিত
(d) বৈধ

উত্তরঃ (b) স্বতঃসত্য

(xvii) আরোহ অনুমানের আকারগত ভিত্তি হলো—
(a) দৃষ্টান্ত গণনা (c) পরীক্ষণ (b) পর্যবেক্ষণ
(d) প্রকৃতির একরূপতা ও কার্য-কারণ নীতি

উত্তরঃ (d) প্রকৃতির একরূপতা ও কার্য-কারণ নীতি

(xviii) অপসারণ, সংজ্ঞা প্রদান ইত্যাদি হল ……….. আরোহ অনুমানে অনুসৃত প্রক্রিয়া।
(a) বৈজ্ঞানিক (b) সাদৃশ্যমূলক
(c) লৌকিক (d) কারণতাভিত্তিক

উত্তরঃ (a) বৈজ্ঞানিক

(xix) আরোহ অনুমানের সমস্যাটি হলো—
(a) বৈধতা নির্ণয়
(b) অবৈধতা নির্ণয়
(c) আকারগত সত্যতা নির্ণয়
(d) সামান্যীকরণ

উত্তরঃ (d) সামান্যীকরণ

(xx) কারণ হল—
(a) শর্তের সমষ্টি
(b) সংশয়াত্মক ঘটনার সমষ্টি
(c) আপতিক ঘটনার সমষ্টি
(d) অনিবার্য ঘটনার সমষ্টি

উত্তরঃ (a) শর্তের সমষ্টি

(xxi) শক্তির অবিনশ্বরতার সূত্রটি হলো—
(a) কারণের গুণগত লক্ষণ
(b) কারণের পরিমাণগত লক্ষণ
(c) আবশ্যিক শর্ত রূপে কারণ
(d) পর্যাপ্ত শর্ত রূপে কারণ

উত্তরঃ (b) কারণের পরিমাণগত লক্ষণ

(xxii) “ভেজা কাঠে অগ্নিসংযোগ ধূম উৎপাদনের কারণ” – এখানে ‘কারণ’ শব্দটি কোন অর্থে ব্যবহৃত ?
(a) পর্যাপ্ত শর্ত
(b) আবশ্যিক শর্ত
(c) পর্যাপ্ত আবশ্যিক শর্ত
(d) যৌক্তিক শর্ত

উত্তরঃ (c) পর্যাপ্ত আবশ্যিক শর্ত

(xxiii) মিলের পদ্ধতিতে কারণকে মুখ্যতঃ পরিমাণগত দিক থেকে বিবেচনা করা
হয়।
(a) অন্বয়ী (b) ব্যতিরেকী (c) সহ-পরিবর্তন
(d) পরিশেষ

উত্তরঃ (c) সহ-পরিবর্তন

(xiv) নিম্নোক্ত সাংকেতিক দৃষ্টান্তের ক্ষেত্রে মিলের যে পরীক্ষণমূলক পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা হলো—
পূর্ববর্তী ঘটনা                অনুবর্তী ঘটনা
ABRS                                  abrs
ATUV                                  atuv
AXYN                                  axyn
∴ A হলো a এর কারণ।

(a) অন্বয়ী পদ্ধতি
(c) ব্যাতিরেকী পদ্ধতি
(b) যুগ্ম পদ্ধতি
(d) সহ-পরিবর্তন পদ্ধতি

উত্তরঃ (a) অন্বয়ী পদ্ধতি

২. নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×16 = 16

(i) যুক্তি কাকে বলে ?

উত্তরঃ যুক্তি হল কতগুলি বচনের সমষ্টি, যেখানে একটি বচনের সত্যতা অপর এক বা একাধিক বচনের সত্যতার দ্বারা সমর্থিত হয় বা সমর্থিত হয়েছে বলে দাবি করা হয়।

অথবা,

অবরোহ যুক্তি বলতে কী বোঝো?

উত্তরঃ যে যুক্তির ক্ষেত্রে সিদ্ধান্তটি এক বা একাধিক আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং সিদ্ধান্তটি কখনোই আশ্রয়বাক্য থেকে বেশি ব্যাপক হয় না, তাকে অবরোহ যুক্তি বলে।

(ii) কোনো কোনো মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন।’ — বচনটির অধীন বিপরীত বিরোধী বচন উল্লেখ করো।

উত্তরঃ বচনটির অধীন বিপরীত বিরোধী বচনটি হল—
(I) কোনো কোনো মানুষ হয় বুদ্ধিবৃত্তি সম্পন্ন জীব।
(O) কোনো কোনো মানুষ নয় বুদ্ধিবৃত্তি সম্পন্ন জীব।

অথবা,

অধীন বিপরীত বিরোধিতার একটি দৃষ্টান্ত দাও।

উত্তরঃ (I) কোনো কোনো চতুঃষ্পদী হয় পোষ্য প্রাণী।
(O) কোনো কোনো চতুঃষ্পদী নয় পোষ্য প্রাণী।

(iii) বিরুদ্ধ বিরোধিতার একটি দৃষ্টান্ত দাও।

উত্তরঃ বিরুদ্ধ বিরোধিতা- (A) সকল ফুল হয় সুগন্ধীযুক্ত।
(O) কোনো কোনো ফুল নয় সুগন্ধীযুক্ত।

(iv) আবর্তনের ব্যাপ্যতা সংক্রান্ত নিয়মটি কী ?

উত্তরঃ আবর্তনের ব্যাপ্যতা সংক্রান্ত নিয়মটি হল, যে পদ আশ্রয়বাক্যে ব্যাপ্য নয়, তা কখনো সিদ্ধান্তে ব্যাপ্য হতে পারবে না।

অথবা,

‘সকল মানুষ হয় অপূর্ণ জীব।’ — বচনটির বিবর্তিত বচনটি কী ?

উত্তরঃ (A) সকল মানুষ হয় অপূর্ণ জীব- বিবর্তনীয়।
(E) কোনো মানুষ নয় পূর্ণ জীব— বিবর্তিত।

(v) পূর্বর্গ অস্বীকারজনিত দোষ কখন ঘটে ?

উত্তরঃ ধ্বংসাত্মক প্রাকল্পিক ন্যায়ে অপ্রধান আশ্রয়বাক্যে পূর্বৰ্গকে অস্বীকার করে সিদ্ধান্তে অনুগকে অস্বিকার করা হলে ‘পূর্বগা-অস্বীকারজনিত দোষ’ বলে।

অথবা,

গঠনমূলক প্রাকল্পিক ন্যায়ের M.P. আকারের একটি দৃষ্টান্ত দাও।

উত্তরঃ M.P. আকারের দৃষ্টান্ত হল
যদি p তবে q
এমন যে p
∴ এমন যে q

(vi) বৈকল্পিক বচন কাকে বলে ?

উত্তরঃ যার সাপেক্ষ্য বচনে অন্ততঃপক্ষে দুটি বিকল্প থাকে এবং সেই দুটি বিকল্পকে ‘হয়-না হয়’ বা ঐ জাতীয় শব্দ দিয়ে যুক্ত করা হয়, তাকে বৈকল্পিক বচন বলে।

(vii) নীচের বচনটিকে ভেনচিত্রে প্রকাশ করো : “সকল দার্শনিক হয় জ্ঞানী।

উত্তরঃ সকল দার্শনিক হয় জ্ঞানী – A
সকল S হয় P → SP = O

(viii) অস্তিত্বমূলক দোষ কাকে বলে ?

উত্তরঃ যদি কোনো যুক্তিতে এমন হয় যে, অস্তিত্বমূলক তাৎপর্য নেই (A, E) এমন কোনো আশ্রয়বাক্য থেকে অস্তিত্বমূলক তাৎপর্য আছে (I, O) এমন কোনো সিদ্ধান্তকে নিঃসৃত করা হয়, তাহলে যুক্তিতে যে দোষ ঘটে তাকে অস্তিত্বমূলক দোষ বলে।

অথবা,

পরিপুরক শ্রেণি কাকে বলে ?

উত্তরঃ মূল শ্রেণির বিরুদ্ধ শ্রেণিকে মূল শ্রেণির পরিপুরক শ্রেণি বলা হয়।

(ix) একটি বৈকল্পিক বচনের নিষেধ কী বচন হয় ?

উত্তরঃ একটি বৈকল্পিক বচনের নিষেধ হয় সংযৌগিক বচন।

অথবা,

নিবেশন দৃষ্টান্ত কাকে বলে ?

উত্তরঃ কোনো গ্রাহক প্রতীকের স্থলে যে পদ বা বাক্য নিবেশন করা হয়, তাকে বলে নিবেশণ দৃষ্টান্ত।

(x) প্রাকল্পিক বচন কখন মিথ্যা হয় ?

উত্তরঃ পূর্বর্গ সত্য এবং অনুগ মিথ্যা হলে প্রাকল্পিক বচনটি মিথ্যা হয়।

অথবা,

p ⊃ ~ p বচনাকারটি কখন মিথ্যা হবে ?

উত্তরঃ p সত্য এবং q সত্য হলে p~q মিথ্যা হবে।

(xi) বৈজ্ঞানিক আরোহ অনুমানের সংজ্ঞা দাও।

উত্তরঃ প্রকৃতির একরূপতা নীতি ও কার্য-কারণ নিয়মের ওপর আস্থা রেখে কয়েকটি বিশেষ ঘটনার পর্যবেক্ষণের ভিত্তিতে একটি সামান্য সংশ্লেষক বচন প্রতিষ্ঠা করার পদ্ধতিকে বৈজ্ঞানিক আরোহ অনুমান বলে।

(xii) অ-বৈজ্ঞানিক আরোহ অনুমানকে লৌকিক আরোহ বলা হয় কেন ?

উত্তরঃ অবৈজ্ঞানিক আরোহ অনমানে কার্য-কারণ সম্বন্ধ নির্ণয় না করে কেবলমাত্র অবাধ অভিজ্ঞতার ভিত্তিতেই সাধারণ মানুষ সার্বিক সংশ্লেষক বচনকে সিদ্ধান্ত হিসাবে গঠন করে থাকে, তাই একে লৌকিক আরোহ বলা হয়।

অথবা,

প্রকৃতির একরূপতা নীতি কাকে বলে ?

উত্তরঃ ‘প্রকৃতি সমঅবস্থায় সমআচরণ করে’ অর্থাৎ একই আবস্থায় প্রকৃতির আচরণ একইরূপ হবে। এটিই হল প্রকৃতির একরূপতা নীতি।

(xiii) উপমা যুক্তির ভিত্তি কী ?

উত্তরঃ উপমা যুক্তির ভিত্তি হল অসম্পূর্ণ সাদৃশ্য।

অথবা,

উপমা যুক্তি কাকে বলে ?

উত্তরঃ যে আরোহ অনুমানে দুই বা ততোধিক বস্তুর মধ্যে এক বা একাধিক বিষয়ে সাদৃশ্য লক্ষ্য করে অন্য একটি বিষয়ে তাদের সাদৃশ্য আছে বলে অনুমান করা হয় তাকে বলে উপমা যুক্তি।

(xiv) পর্যাপ্ত শর্ত হিসেবে কারণ-এর একটি দৃষ্টান্ত দাও।

উত্তরঃ বিষপান হল মৃত্যুর পর্যাপ্ত শর্ত অর্থে কারণ।

(xv) মিল কিভাবে কারণের লক্ষণ দিয়েছেন ?

উত্তরঃ তর্কবিজ্ঞানী মিল কারণের লক্ষণ প্রসঙ্গে বলেছেন, ‘কারণ হল কার্যের নিয়ত শর্তান্তরহীন অপরিবর্তনীয় পূর্ববর্তী ঘটনা।

(xvi) বহুকারণবাদ বলতে কী বোঝো ?

উত্তরঃ যে মতবাদ অনুসারে বলা হয়, একই কার্য বিভিন্ন সময়ে বিভিন্ন কারণের দ্বারা উৎপন্ন হতে পারে; অর্থাৎ ভিন্ন ভিন্ন কারণ থেকে একই কার্য উৎপন্ন হয়, তাই হল বহুকারণবাদ।

অথবা,

বহুকারণ সমন্বয় কী ?

উত্তরঃ কতগুলি কারণ একসঙ্গে কাজ করার ফলে তাদের কাজগুলি স্বতন্ত্রভাবে না থেকে একসঙ্গে মিশে গেলে ঐ কারণগুলিকে বহুকারণ সমন্বয় বলে।

H.S PHILOSOPHY QUESTION PAPER
2015 2016 2017 2018 2019
2020 NoEx 2022 2023 2024

This Post Has 7 Comments

Leave a Reply