WBCHSE HIGHER SECONDARY PHILOSOPHY QUESTION PAPER WITH ANSWER 2017
উচ্চ মাধ্যমিক দর্শন প্রশ্নপত্র ২০১৭ পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার দর্শন বিষয়ের উত্তরসহ প্রশ্নপত্র বিভিন্ন সাইট থেকে খুঁজে নিয়ে সঠিক এবং নির্ভুল উত্তর দেওয়ার চেষ্টা করা হয়েছে। তোমরা অবশ্যই তোমাদের সাবজেক্ট শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে এই প্রশ্নগুলোর উত্তর মিলিয়ে নেবে। নিচে বহু বিকল্পধর্মী প্রশ্ন (MCQ) এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নের (SAQ) উত্তর দেওয়া হলো।
2016
PHILOSOPHY
(New Syllabus)
Total Time: 3 Hours 15 minutes
Full Marks : 80
PART- A (Marks : 40)
পরীক্ষার্থীদের জন্য নির্দেশ :
1. পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে।
2. বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে নেওয়া হবে।
3. উপান্তে প্রশ্নের পূর্ণমান সূচিত আছে।
Instructions to the Candidates:
1.Special credit will be given for answers which are brief and to the
point.
2.Marks will be deducted for spelling mistakes, untidiness and bad
handwriting.
3.Figures in the margin indicate full marks for the questions.
1. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) 8×5=40
(a) বচন বলতে কী বোঝো ? বচন এবং বাক্যের মধ্যে পার্থক্য করো। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো ? 2+4+2
অথবা,
নীচের বাক্যগুলিকে তর্কবিজ্ঞানসম্মত বচনে রূপান্তরিত করো ও কোন্ কোন্ পদ ব্যাপ্য এবং কোন্ কোন্ পদ অব্যাপ্য তা উল্লেখ করো :
(a) কোন্ অসৎ মানুষ নেই।
(b) সৎ ব্যক্তিরা সর্বদা সুখী হয় না।
(c) বৃত্ত কখনও ত্রিভুজ হয় না।
(d) কেবলমাত্র ছাত্ররাই বৃত্তির জন্য আবেদন করতে পারে। (1+1)x4
(b) অমাধ্যম অনুমান কী ? দৃষ্টান্ত সহকারে মাধ্যম এবং অমাধ্যম অনুমানের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করো। 2+6
অথবা,
(i) আবর্তন কী ? সরল আবর্তন এবং সীমিত আবর্তনের মধ্যে পার্থক্য করো। 2+2
(ii) নিম্নলিখিত বাক্যগুলির বিবর্তন করো : 1×4
(a) কোনো ছাত্রই নাটকে অংশগ্রহণ করতে পারবে না।
(b) সব বিজ্ঞানী সৎ নন।
(c) সব ভালো যার শেষ ভালো।
(d) খুব অল্পসংখ্যক মানুষই স্বার্থপর নয়।
(c) নিম্নলিখিত যুক্তিগুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থান উল্লেখ করো। 1×4
প্রত্যেকটির বৈধতা বিচার করো :
(i) অনেক সরকারি অফিসারই অধ্যাপক কেননা, তাঁরা এমএ পাশ আর সকল অধ্যাপক অবশ্যই এম এ পাশ।
(ii) কেবলমাত্র সত্যবাদী ব্যক্তিরাই সৎ এবং সকল সত্যবাদী ব্যক্তি হন শ্রদ্ধেয়। সুতরাং সকল শ্রদ্ধেয় ব্যক্তিই হন সৎ । 4+4
অথবা,
নিম্নলিখিত বিষয়গুলি সম্পর্কে উপযুক্ত উদাহরণ সহকারে সংক্ষিপ্ত টীকা লেখো :
(a) নিরপেক্ষ ন্যায়। (b) চতুষ্পদ ঘটিত দোষ। 4+4
(d) মিলের সহপরিবর্তন পদ্ধতিটি আলোচনা করো। [সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (2টি) অসুবিধা (2টি)] 1+2+1+2+2
অথবা,
অপটিক্যাল লোবে আঘাত অন্ধত্বে নিয়ে যায়। সুতরাং অপটিক্যাল লোব হল দৃষ্টিশক্তির কারণ। উপরের দৃষ্টান্তে মিলের কোন্ পদ্ধতি অনুসরণ করা হয়েছে ? পদ্ধতিটি ব্যাখ্যা করো।
[চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা (2টি) অসুবিধা (2টি)] 1+1+2+2+2
(e) নীচের আরোহ যুক্তিগুলি বিচার করো এবং কোনো দোষ থাকলে তা উল্লেখ করো :
(a) বদ্ধ পরিষ্কার জল ডেঙ্গির কারণ।
(b) কুকুরেরাও মানুষের মতো প্রাণী সুতরাং কুকুরেরাও মানুষের মতো বিচারবুদ্ধিসম্পন্ন।
4+4
অথবা,
সংক্ষিপ্ত টীকা লেখো :
(a) সরকারণকে কারণ অথবা কার্য হিসেবে গ্রহণ জনিত দোষ। (b) বহুকারণবাদ। 4+4
বিভাগ – খ / PART – B
(Marks : 40)
1. বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : 1×24 = 24
(i) ‘বহুকারণবাদ’ কে সমর্থন করেন ?
(a) অ্যারিস্টটল, (b) কান্ট, (c) বেইন, (d) হোয়েলে।
উত্তরঃ (c) বেইন
(ii) ‘ক’ হল ‘খ’-এর ঘটার আবশ্যিক শর্ত– এ কথার অর্থ হল—
(a) যদি ‘ক’ নয়, তবে ‘খ’ নয়,
(b) যদি ‘খ’ নয়, তবে ‘ক’ নয়,
(c) যদি ‘ক’ তবে ‘খ’,
(d) যদি ‘খ’ তবে ‘ক’।
উত্তরঃ (a) যদি ‘ক’ নয়, তবে ‘খ’ নয়
(iii) আরোহের বস্তুগত ভিত্তি কী ?
(a) প্রকৃতির একরূপতা নীতি এবং কার্যকারণ সূত্র,
(b) পরীক্ষণ এবং সত্যতা যাচাই,
(c) পর্যবেক্ষণ এবং পরীক্ষণ,
(d) গণনা এবং পরিমাপ।
উত্তরঃ (c) পর্যবেক্ষণ এবং পরীক্ষণ
(iv) “বিশেষ বিশেষ ঘটনার মাধ্যমে সামান্য নিয়মে উপনীত হওয়াই হল আরোহ অনুমান।”— এটি বলেছেন—
(a) বেইন, (b) মিল, (c) ফাউলার, (d) জয়েস।
উত্তরঃ (d) জয়েস।
(v) “কোনো কোনো অ-ছাত্র হয় অ-কবি”- বচনটির ভেনচিত্রটি হল—
উত্তরঃ (d)
(vi) যদি p মিথ্যা হয়, তাহলে p. ~q-এর সত্যমূল্য হবে—
(a) সত্য, (b) মিথ্যা, (c) সংশয়াত্মক, (d) স্বতঃসত্য।
উত্তরঃ (b) মিথ্যা।
(vii) নিরপেক্ষ ন্যায় অনুমানে যে পদ সিদ্ধান্তের বিধেয় স্থানে বসে তাকে বলে—
(a) সাধ্যপদ, (b) পক্ষপদ, (c) হেতুপদ,
(d) এদের কোনোটিই নয়।
উত্তরঃ (a) সাধ্যপদ।
(viii) ‘যদি p তবে q নয়, p l সুতরাং q নয়’– এই যুক্তির আকারটি হল—
(a) M.T., (b) D.S., (c) M.P.,
(d) এদের কোনোটিই নয়।
উত্তরঃ (c) M.P.,
(ix) উদ্দেশ্য এবং বিধেয় উভয় পদই অব্যাপ্য হয় –
(a) O বচনে, (b) I বচনে, (c) E বচনে, (d) A বচনে।
উত্তরঃ (b) I বচনে
(x) যদি E বচনটি মিথ্যা হয়, তাহলে একই উদ্দেশ্য বিধেয়যুক্ত I বচনটির সত্যমূল্য হবে—
(a) সত্য, (b) স্ববিরোধী, (c) মিথ্যা, (d) অনিশ্চিত।
উত্তরঃ (a) সত্য।
(xi) ভাষায় প্রকাশিত অনুমানের আকারকে বলা হয়—
(a) যুক্তি, (b) আশ্রয়বাক্য, (c) সিদ্ধান্ত, (d) ন্যায়।
উত্তরঃ (a) যুক্তি
(xii) বৈধতার প্রশ্নটি সম্বন্ধিত হল—
(a) আনোহ্ মুক্তির সঙ্গে,
(b) উপমা যুক্তির সঙ্গে,
(c) বৈজ্ঞানিক যুক্তির সঙ্গে,
(d) অবরোহ যুক্তির সঙ্গে।
উত্তরঃ (d) অবরোহ যুক্তির সঙ্গে।
(xiii) নিম্নোক্ত সাংকেতিক দৃষ্টান্তের ক্ষেত্রে মিলের যে পদ্ধতি প্রয়োগ করা হয়েছে তা হল—
পূর্ববর্তী ঘটনা অনুবর্তী ঘটনা
ABC abc
ADE ade
AFG afg
সুতরাং A হল a-এর কারণ—
(a) অন্বয়ী পদ্ধতি,
(b) ব্যতিরেকী পদ্ধতি,
(c) মিশ্র পদ্ধতি বা অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি,
(d) সহপরিবর্তন পদ্ধতি।
উত্তরঃ (a) অন্বয়ী পদ্ধতি
(xiv) মিলের যে আরোহমূলক পদ্ধতিতে কেবল দুটি মাত্র দৃষ্টান্ত যাচাই করা হয়, সেটি হল—
(a) অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি,
(b) ব্যতিরেকী পদ্ধতি,
(c) অন্বয়ী পদ্ধতি,
(d) সহপরিবর্তন পদ্ধতি।
উত্তরঃ (b) ব্যতিরেকী পদ্ধতি
(xv) আমরা এক বিশেষ সত্য থেকে আর-এক বিশেষ সত্যে উপনীত হই যে আরোহ যুক্তিতে তার নাম হল—
(a) বৈজ্ঞানিক আরোহানুমান,
(b) অবৈজ্ঞানিক আরোহানুমান,
(c) উপমা যুক্তি,
(d) এদের কোনোটিই নয়।
উত্তরঃ (c) উপমা যুক্তি,
(xvi) “গুণের দিক থেকে কারণ হল কার্যের অব্যবহিত শর্তান্তরহীন, অপরিবর্তনীয় অগ্রবর্তী ঘটনা এবং পরিমাণের দিক থেকে কারণ হল কার্যের সমান।”- একথা বলেছেন—
(a) কার্ভেথ রীড, (b) জে এস মিল,
(c) আই এম কোপি,
(d) ডব্লু ভি ও কোয়াইন।
উত্তরঃ (a) কার্ভেথ রীড
(xvii) যদি p v q মিথ্যা হয়, তাহলে, p = q-এর সত্যমূল্য হবে—
(a) সত্য, (b) মিথ্যা, (c) অনিশ্চিত, (d) স্ববিরোধিতা।
উত্তরঃ (b) মিথ্যা।
(xviii) যে যৌগিক বচনের সত্যসারণীর কতকগুলি নিবেশন সত্য এবং কতকগুলি মিথ্যা হয়, তাহলে বচনটি হল—
(a) স্বতঃসত্য, (b) স্বতঃমিথ্যা, (c) আপতিক, (d) বিশ্লেষক।
উত্তরঃ (c) আপতিক
(xix) বৈকল্পিক নিরপেক্ষ ন্যায়ের সিদ্ধান্তটি সর্বদাই যে বচন হয় তা হল—
(a) বৈকল্পিক বচন, (b) প্রাকল্পিক বচন,
(c) নিরপেক্ষ বচন, (d) স্ববিরোধী বচন।
উত্তরঃ (c) নিরপেক্ষ বচন
(xx) “সকল অ S হয় P”- এই বচনটি বুলীয় ভাষ্য হল—
(a) PS̅ = 0, (b) S̅P = 0, (c) S P ≠ 0, (d) S̅P̅ = 0
উত্তরঃ (d) S̅P̅ = 0
(xxi) একই উদ্দেশ্য ও বিধেয় বিশিষ্ট দুটি বিশেষ বচনের মধ্যে যে বিরোধিতা অবস্থান করে, তাকে বলা হয়—
(a) বিপরীত বিরোধিতা,
(b) অধীন বিপরীত বিরোধিতা,
(c) বিরুদ্ধ বিরোধিতা,
(d) অসম বিরোধিতা।
উত্তরঃ (b) অধীন বিপরীত বিরোধিতা
(xxii) নিরপেক্ষ ন্যায়ের এমন মূর্তি যেখানে মধ্যপদ (হেতু পদ) উভয় আশ্রয়বাক্যে বিধেয় স্থান অধিকার করে সেটি হল—
(a) প্রথম মূর্তি, (b) চতুর্থ মূর্তি, (c) দ্বিতীয় মূর্তি, (d) তৃতীয় মূর্তি।
উত্তরঃ (c) দ্বিতীয় মূর্তি,
(xxiii) একটি আরোহ যুক্তির সিদ্ধান্ত হয় সর্বদা—
(a) সত্য, (b) মিথ্যা, (c) সম্ভাব্য, (d) বৈধ।
উত্তরঃ (c) সম্ভাব্য
(xxiv) একটি বচন সর্বদা—
(a) বৈধ / অবৈধ, (b) সত্য / মিথ্যা,
(c) নিশ্চিত / সম্ভাব্য, (d) ব্যাপ্য / অব্যাপ্য।
উত্তরঃ (b) সত্য / মিথ্যা
2. নিম্নলিখিত প্রশ্নগুলির অতিসংক্ষিপ্ত উত্তর দাও : (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) 1×16=16
(i) সিদ্ধান্ত বলতে কী বোঝো ?
উত্তরঃ কোন যুক্তিতে যে বাক্যকে প্রমাণ করা হয়, তা হল সিদ্ধান্ত।
অথবা,
যুক্তির বৈধতা বলতে কী বোঝো ?
উত্তরঃ যুক্তির বৈধতা বলতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তের অনিবার্যভাবে নিঃসৃত হওয়াকে বোঝায়। বৈধ যুক্তির আশ্রয়বাক্য সত্য হলে সিদ্ধান্ত কখনোই মিথ্যা হতে পারে না।
(ii) বচনের বিরোধিতার আবশ্যিক শর্ত কী ?
উত্তরঃ বচনের বিরোধিতার আবশ্যিক শর্ত হল, সমজাতীয় নিরপেক্ষ বচন দুটির মধ্যে গুণ বা পরিমাণ বা গুণ ও পরিমাণ উভয়েরই পার্থক্য থাকা।
অথবা,
“কোনো মানুষ নয় সৎ” – বচনটির ‘অসম-বিরোধী’ বচন কী হবে ?
উত্তরঃ অসম বিরোধী বচনটি হল, কোন কোন মানুষ নয় সৎ (O)।
(iii) বিপরীত বিরোধিতা ও অধীন বিপরীত বিরোধিতার মধ্যে পার্থক্য করো।
উত্তরঃ বিপরীত বিরোধিতা হল দুটি সমান্য বচনের সম্পর্ক, আর অধীন বিপরীত বিরোধিতা হল দুটি বিশেষ বচনের সম্পর্ক।
(iv) বিবর্তনে বৈধতার গুণ সংক্রান্ত নিয়মটি কী ?
উত্তরঃ বিবর্তনের বৈধতার গুণ সংক্রান্ত নিয়মটি হল, বিবর্তনের আশ্রয়বাক্যের গুণ সিদ্ধান্তে পরিবর্তিত হয়।
অথবা,
“সকল মানুষ হয় বিচারবুদ্ধিসম্পন্ন জীব।”— বচনটির আবর্তন করো।
উত্তরঃ (A) সকল মানুষ হয় বুদ্ধিবৃত্তি সম্পন্ন জীব—আবর্তনীয়।
(I) কোন কোন বুদ্ধিবৃত্তি সম্পন্ন জীব হয় মানুষ– আবর্তিত।
(v) প্রাকল্পিক ন্যায়ের Modus Tollens (M.T.) আকারের একটি দৃষ্টান্ত দাও।
উত্তরঃ MT আকারের দৃষ্টান্ত হল,
যদি p তবে q
এমন নয় যে q
∴ এমন নয় যে p ।
অথবা,
“বিসংবাদী বিকল্প’ বলতে কি বোঝো?
উত্তরঃ যখন কোন বৈকল্পিক বচনে বিকল্প দুটি পরস্পর বিরুদ্ধ হয়, অর্থাৎ একসঙ্গে সত্য হওয়ার সম্ভাবনা থাকে না, তখন তা হল বিসংবাদী বিকল্প। যেমন- কুকুরটি জীবিত অথবা মৃত।
(vi) ‘বিকল্প পরিগ্রহণজনিত দোষ’-এর একটি দৃষ্টান্ত দাও।
উত্তরঃ দৃষ্টান্ত :
সে কবি অথবা সে দার্শনিক
সে দার্শনিক
সে কবি নয়
অথবা,
‘অনুগ স্বীকার জনিত দোষ কখন ঘটে ?
উত্তরঃ যখন গঠনমূলক প্রাকল্পিক ন্যায়ে অপ্রধান আশ্রয়বাক্যে অনুগকে স্বীকার করে সিদ্ধান্তে পূর্বগকে স্বীকার করা হয় তখন ‘অনুগ স্বীকার জনিতে দোষ’ ঘটে।
(vii) “অস্তিত্বমূলক তাৎপর্য’ কাকে বলে ?
উত্তরঃ কোন বচনের উদ্দেশ্য পদ দ্বারা নির্দেশিত শ্রেণীর বাস্তব সদস্য আছে, সেকথা ঐ বচনে ঘোষিত হওয়া হল অস্তিত্বমূলক তাৎপর্য।
অথবা,
‘A’ নিরপেক্ষ বচনের বুলীয় ব্যাখ্যা কী ?
উত্তরঃ ‘A’ নিরপেক্ষ বচনের বুলীয় ব্যাখ্যাটি হল, উদ্দেশ্য পদ নির্দেশিত শ্রেণীর সকল সদস্যই বিধেয় পদ নির্দেশিত শ্রেণীর সদস্য।
(viii) ভেনচিত্রে প্রকাশ করো : “কোনো কোনো দার্শনিক নয় কবি।”
উত্তরঃ কোন কোন দার্শনিক নয় কবি।
কোন কোন S নয় P → `S\overline P` ≠ O
(ix) ফলস্তম্ভ কাকে বলে ?
উত্তরঃ সত্যসারণীর যে স্তম্ভে নির্দেশক স্তম্ভের সত্যমূল্যের ভিত্তিতে সমগ্র বচনাকারের সত্যমূল্য নির্ণয় করা হয় তা হল ফলস্তম্ভ।
(x) কখন একটি দ্বি-প্রাকল্পিক বচন মিথ্যা হয় ?
উত্তরঃ দ্বি-প্রাকল্পিক বচনের অন্তর্গত একটি অপ্তবাক্য সত্য এবং অন্যটি মিথ্যা হলে দ্বি-প্রাকল্পিক বচন মিথ্যা হয়।
অথবা,
‘P = ~ P´ বচনটি কখন মিথ্যা হয় ?
উত্তরঃ P সত্য বা মিথ্যা হলে p = ~ P বচনটি মিথ্যা হয়।
(xi) অবৈজ্ঞানিক আরোহ অনুমানকে কী মূল্যহীন বলা যায় ?
উত্তরঃ অবৈজ্ঞানিক আরোহ অনুমান মূল্যহীন নয়, কারণ এই প্রকার অনুমান কার্য-কারণ সম্পর্কের ইঙ্গিত দিয়ে থাকে।
(xii) “আরোহ সংক্রান্ত লাফ’ বলতে কি বোঝায় ?
উত্তরঃ বিশেষ কতকগুলি দৃষ্টান্ত পর্যবেক্ষণ করে তার ভিত্তিতে সামান্য সিদ্ধান্তে উপনীত হতে গেলে এক প্রকার লাফ দিতে হয়। একেই আরোহমূলক লাফ বা ঝুঁকি বলে।
(xiii) উপমা যুক্তি মূল্যায়নের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ মানদণ্ড কী ?
উত্তরঃ উপমাযুক্তি মূল্যায়নের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ মানদণ্ড হল, সাদৃশ্যের প্রাসঙ্গিকতা।
(xiv) কারণ সম্পর্কে লৌকিক অভিমত কী ?
উত্তরঃ কারণ সম্পর্কে লৌকিক মতটি হল, কারণ হল পূর্ববর্তী ঘটনা যা কাৰ্য ঘটায়।
(xv) কারণের সদর্থক শর্ত বলতে কী বোঝায় ?
উত্তরঃ যে শর্ত উপস্থিত থেকে কার্য ঘটায়, তাকে সদর্থক শর্ত বলে।
অথবা,
“যদি A ঘটে তবে B নামক ঘটনাটিও ঘটে” – এখানে A. B-এর কিরূপ শর্ত ?
উত্তরঃ এখানে A, B-এর পর্যাপ্ত শর্ত।
(xvi) বহুকারণবাদের সমস্যা দূর করার একটি উপায় উল্লেখ করো।
উত্তরঃ কার্যের মতো কারণকে সার্বিক অর্থে গ্রহণ করলে বহুকারণবাদের সমস্যা দূর করা যায়।
H.S PHILOSOPHY QUESTION PAPER | ||||
---|---|---|---|---|
2015 | 2016 | 2017 | 2018 | 2019 |
2020 | NoEx | 2022 | 2023 | 2024 |
Pingback: WB HS Previous Years Question Paper | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র [WBCHSE] -
Pingback: H.S. 2020 PHILOSOPHY QUESTION PAPER | Solved | দ্বাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০২০ - Prosnodekho - Prosnodekho
Pingback: H.S. 2018 PHILOSOPHY QUESTION PAPER | SOLVED | দ্বাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০১৮ - Prosnodekho - Prosnodekho
Pingback: H.S. 2016 PHILOSOPHY QUESTION PAPER | SOLVED | দ্বাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০১৬ - Prosnodekho - Prosnodekho
Pingback: H.S. 2019 PHILOSOPHY QUESTION PAPER | Solved | দ্বাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০১৯ - Prosnodekho - Prosnodekho
Pingback: WBCHSE Class 12 Philosophy Solved Question Paper 2022 | দ্বাদশ শ্রেণির দর্শন প্রশ্নপত্র ২০২২ - Prosnodekho - Prosnodekho
বচন কাকে বলে
সাধারণ ভাবে, অবধারনের ভাষায় প্রকাশিত রূপকে বচন বলা হয়।
অন্য ভাবে বলা যায়, দুটি পদের মধ্যে কোনো একটি সম্বন্ধের স্বীকৃতি বা অস্বীকৃতিকে বলা হয় বচন। যেমন- সকল মানুষ হয় মরণশীল জীব।
এই বচনে ‘মানুষ’ ‘মরণশীল জীব’। এই দুটি পদের মধ্যে একটি সাম্বন্ধকে স্বীকার করা হয়েছে।
কোনো মানুষ নয় অমর। এই বচনে ‘মানুষ’ ‘অমর’ এই দুটি পদের মধ্যে একটি সম্বন্ধকে অস্বীকার করা হয়েছে ।
সুতরাং বাক্যের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট হল
(1) বচন হল ঘোষক বা বিবৃতী মূলক বাক্য ।
(2) বচন সত্য বা মিথ্যা হতে পারে।