WBCHSE Class 11 Philosophy Solved Question Paper 2015 | একাদশ শ্রেণি দর্শন প্রশ্নপত্রের সমাধান ২০১৫

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

2015 Philosophy Question Paper with answers for class eleventh students of West Bengal Council Higher Secondary Education. Question and Answers to MCQs and SAQs of the question paper are given below.
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য ২০১৫ সালের উত্তরসহ দর্শন বিষয়ের প্রশ্ন পত্র। প্রশ্ন পত্রে MCQ ও SAQ এর উত্তর করা আছে।

Annual Question Paper (XI)
(New Syllabus)
PHILOSOPHY
(2015)
Time: 3hrs 15 mts.       Full Marks : 80

পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে। বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে দেওয়া হবে। উপান্তে প্রশ্নের পূর্ণমান সুচিত আছে।
Special credit will be given for answers which are brief and to the point. Marks will be deducted for spelling mistakes, untidiness and bad handwriting.

Figures in the margin indicate full marks for the questions.

GROUP-A

1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো : 1×24=24

(a) অধিবিদ্যার আলোচ্য বিষয় হল—
( জ্ঞান / রাজনীতি / সমাজ/ পরমতত্ত্ব)।

উত্তরঃ পরমতত্ত্ব

(b) “দর্শন হল ভাষার সমালোচনা।”—এই উক্তিটি করেন—
( কান্ট / এয়ার / পলসন / দেকার্ত )।

উত্তরঃ এয়ার

(c) ‘জানা’ ক্রিয়াপদের অর্থ হল—
( তিনটি / চারটি / পাঁচটি / ছ-টি )।

উত্তরঃ তিনটি

(d) ‘আধুনিক অভিজ্ঞতাবাদের জনক’ হলেন—
( লক / হিউম / অ্যারিস্টট্স / দেকার্ত )।

উত্তরঃ লক

(e) “ঈশ্বরই একমাত্র দ্রব্য।” বলেছেন—
( দেকার্ত / স্পিনোজা / হিউম / কান্ট )।

উত্তরঃ স্পিনোজা

(f) আত্মার অস্তিত্ব অস্বীকার করেছেন—
( প্লেটো / দেকার্ত / লাইবনিজ / হিউম )‌

উত্তরঃ হিউম

(g) “কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে।”—এ কথা বলেছেন—
( লক / ইউয়িং / হিউম / দেকার্ত )

উত্তরঃ ইউয়িং

(h) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন—
( দেকার্ত / লক / হিউম / কান্ট )।

উত্তরঃ (iii) হিউম

(i) সরল বস্তুবাদ হল —
( বৈজ্ঞানিক বস্তুবাদ / প্রসক্তি তত্ত্ব / সতত সংযোগ তত্ত্ব / লৌকিক বস্তুবাদ )।

উত্তরঃ লৌকিক বস্তুবাদ

(j) “সমস্ত জগৎই ঈশ্বরের প্রত্যক্ষের বিষয়।”—এ কথা বলেছেন—
( কান্ট / লাইবনিজ / লক / বার্কলে )।

উত্তরঃ বার্কলে

(k) নাস্তিক দর্শনের সংখ্যা হল—
( পাঁচটি / ছ-টি / চারটি / তিনটি )।

উত্তরঃ তিনটি

(l) বেদের অংশ নয়—
( উপনিষদ / আরণ্যক / সাম ) ব্রাহ্মণ )।

উত্তরঃ সাম

(m) ভারতীয় দর্শনের বিভাগ হল—
( দুটি / তিনটি / চারটি / পাঁচটি )।

উত্তরঃ দুটি

(n) “অনুমান প্রমাণ নয়।”—এ কথা বলেছেন—
( বৌদ্ধবাদীরা / সাংখ্যবাদীরা / চার্বাকবাদীরা / ন্যায়বাদীরা )।

উত্তরঃ চার্বাকবাদীরা

(o) “ব্যাপ্তিজ্ঞান সম্ভব নয়।”-এ কথা বলেছেন—
( ন্যায় দার্শনিকরা / অদ্বৈত বেদান্ত দার্শনিকরা / চার্বাক দার্শনিকরা / বৌদ্ধ দার্শনিকরা )।

উত্তরঃ চার্বাক দার্শনিকরা

(p) “দুঃখের কারণ আছে।”—মতটি হল _________ দার্শনিকদের ।
( চার্বাক / ন্যায় / বৌদ্ধ / বেদান্ত )।

উত্তরঃ বৌদ্ধ

(q) সৌত্রান্তিক মতবাদ হল –
( বাহ্য প্রত্যক্ষবাদ / বাহ্য অনুমেয়বাদ / ভাববাদ / মায়াবাদ )।

উত্তরঃ বাহ্য অনুমেয়বাদ

(r) “ক্ষণিকত্বই সৎ-এর লক্ষণ”- এ কথা বলেন—
( চার্বাক দার্শনিকগণ / বৌদ্ধ দার্শনিকগণ / ন্যায় দার্শনিকগণ / অদ্বৈত বেদান্ত দার্শনিকগণ )।

উত্তরঃ বৌদ্ধ দার্শনিকগণ

(s) বৌদ্ধ কার্যকারণ তত্ত্ব হল—
( দেহাত্মবাদ / ক্ষণিকবাদ / প্রতীত্যসমুৎপাদবাদ / মায়াবাদ )।

উত্তরঃ প্রতীত্যসমুৎপাদবাদ

(t) ন্যায় মতে ‘অনুমিতি’ হল—
( প্রমা / প্রমেয় / প্রমাণ / প্রমাতা )।

উত্তরঃ প্রমা

(u) ‘গন্ধ’-এর প্রত্যক্ষ হয় _____ সন্নিকর্ষের মাধ্যমে।
( সংযোগ / সংযুক্ত সমবায় / সমবায় / সমবেত সমবায় )।

উত্তরঃ সংযুক্ত সমবায়

(v) আচার্য বিশ্বনাথ হলেন __________ দার্শনিক।
( বৈশেষিক / বেদান্ত / ন্যায় / সাংখ্য )।

উত্তরঃ ন্যায়

(w) _______ র দুটি কাজ আবরণ ও বিক্ষেপ।
( ব্রহ্ম / জীব / জগৎ / মায়া )।

উত্তরঃ মায়া

(x) “ব্রক্ষ্ম সত্য জগৎ মিথ্যা।”—বলেছেন—
( শংকরাচার্য / রামানুজ / গৌতমবুদ্ধ / মহর্ষি গৌতম )।

উত্তরঃ শংকরাচার্য

GROUP-B

2. অতিসংক্ষেপে উত্তর দাও (দু-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×16=16

(a) নীতিবিদ্যার আলোচ্য বিষয় কী ?

উত্তরঃ আইনের শাসন, নৈতিকতা এবং সাম্য।

(b) ‘Metaphysics’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী ?

উত্তরঃ ‘Metaphysics’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল পদার্থবিদ্যার পরবর্তী আলোচনা।

অথবা,

“অধিবিদ্যা অসম্ভব।” – কথা কে বলছেন ?

উত্তরঃ লক।

(c) ‘Substance’ কথাটির ব্যুৎপত্তিগত অর্থ কী ?

উত্তরঃ ‘Substance’ কথাটির ব্যুৎপত্তিগত অর্থ হলো নিম্নে দন্ডায়মান।

অথবা,

অ্যারিস্টটল ‘দ্রব্য’ শব্দটি ক-টি অর্থে ব্যবহার করেছেন ?

উত্তরঃ অ্যারিস্টটল দ্রব্য শব্দটিকে চারটি অর্থে ব্যবহার করেছেন।

(d) লক ক-টি দ্রব্য স্বীকার করেছেন ?

উত্তরঃ তিন প্রকার (পাঁচথুপি কলেজ ওয়েবসাইটে দুই প্রকারের কথা বলা আছে)

(e) দেকার্তের মতে দ্রব্য ক-প্রকার ও কী কী ?

উত্তরঃ দেকার্তের মতে দ্রব্য তিনটি—ঈশ্বর, মন ও জড় দ্রব্য।

অথবা,

স্পিনোজার মতে দ্রব্য কী ?

উত্তরঃ স্পিনোজার মতে, ঈশ্বরই একমাত্র দ্রব্য।

(f) “দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না।”- কার মত ?

উত্তরঃ লক এর মত।

(g) প্রমা কাকে বলে ?

উত্তরঃ যথার্থ অনুভবকে প্রমা বলে।

(h) ভারতীয় দর্শনে ‘আস্তিক’ বলতে কী বোঝায় ?

উত্তরঃ আস্তিক বলতে বােঝায়, সেই দার্শনিক মতবাদকে যারা বেদে বিশ্বাস করে এবং বেদের সিদ্ধান্ত প্রমাণ হিসেবে গ্রহণ করে। যেমন– ন্যায়, বৈশেষিক দর্শন।

অথবা,

মোক্ষ’ কথাটির অর্থ কী ?

উত্তরঃ আক্ষরিক অর্থে মোক্ষ শব্দের অর্থ হলো শোক, দুঃখ ও যন্ত্রনার বন্ধন থেকে মুক্তি লাভ করা। আধ্যাত্মিক অর্থে মোক্ষ হলো ঈশ্বরে বিলিন হয়ে যাওয়া বা লিন হয়ে যাওয়া।

(i) চার্বাক দর্শনকে জড়বাদী বলা হয় কেন ?

উত্তরঃ চার্বাকরা শুধুমাত্র জড় বস্তুর অস্তিত্ব স্বীকার করেছেন বলে তাদের জড়বাদী বলা হয়।

(j) চার্বাকগণ ক-টি ভূত পদার্থ স্বীকার করেছেন ?

উত্তরঃ চার্বাক সম্প্রদায় ক্ষিতি, অপ, তেজ ও মরুৎ – এই চারটি ভূত পদার্থ স্বীকার করেছেন।

অথবা,

চার্বাকগণ ব্যোম বা আকাশকে স্বীকার করেন না কেন ?

উত্তরঃ চার্বাকদের মতে ব্যোম বা আকাশ হল শূণ্য। কাজেই ইন্দ্রিয়ের সঙ্গে যেহেতু তার প্রত্যক্ষ সম্ভব নয়, সেজন্য তারা ব্যোম বা আকাশকে অস্বীকার করেন।

(k) চার্বাক মতে, সহায়ক পুরুষার্থ কোনগুলি ?

উত্তরঃ চার্বাক মতে পুরুষার্থ দুটি— (ক) মুখ্য পুরুষার্থ হল কাম এবং (খ) গৌণ পুরুষার্থ হল অর্থ।

অথবা,

চার্বাক মতে, মানবজীবনের চরম লক্ষ্য কী ?

উত্তরঃ চার্বাক মতে, মানবজীবনের চরম লক্ষ্য হল ইন্দ্রিয় সুখভোগ করা।

(I) চার্বাক নীতিতত্ত্ব কী নামে অভিহিত ?

উত্তরঃ চার্বাক নীতিতত্ত্বকে সুখবাদ নামে অভিহিত করা হয়।

(m) বৌদ্ধ দর্শনের একটি ভাববাদী সম্প্রদায়ের নাম লেখো।

উত্তরঃ বৌদ্ধ দর্শনের একটি ভাববাদী সম্প্রদায়ের নাম হলো যোগাচার।

অথবা,

বুদ্ধদেব দুঃখ নিরোধের জন্য ক-টি মার্গের কথা বলেছেন ?

উত্তরঃ বুদ্ধদেব দুঃখ নিরোধের জন্য আটটি মার্গের কথা বলেছেন।

(n) ত্রিপিটক কী ?

উত্তরঃ ত্রিপিটক বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ।

(o) অদ্বৈতবাদ বলতে কী বোঝো ?

উত্তরঃ দার্শনিক মতবাদে বলা হয়েছে যে প্রকৃত সত্তা হচ্ছে এক এবং অদ্বিতীয় তাকে অদ্বৈতবাদ বলে। যেমন- ব্রহ্ম।

(p) প্রাতিভাসিক সত্তা কাকে বলে ?

উত্তরঃ যা ক্ষণকালের জন্য প্রত্যক্ষ হয় এবং সংসারাবস্থারই অপর ব‍্যবহারিক প্রত্যক্ষ দ্বারা বাধিত হয় তা প্রাতিভাসিক সত্তা। যেমন- রজ্জুতে সর্প দর্শন বা স্বপ্নদৃষ্ট বস্তু।

অথবা,

তত্ত্বমসি’ শব্দের অর্থ কী ?

উত্তরঃ তত্ত্বমসি মানে হল- তুমিই সেই ব্ৰহ্ম।

GROUP – C

3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 8×5=40

(a) জ্ঞানের স্বরূপ ও উৎস বিষয়ে লকের বক্তব্য সমালোচনা-সহ ব্যাখ্যা করো।

অথবা,

দেকার্ত ও স্পিনোজার বুদ্ধিবাদের মূলতত্ত্বগুলি আলোচনা করো। 4+4

(b) প্রসক্তি সম্বধ বলতে কী বোঝো ? বুদ্ধিবাদীরা কারণ ও কার্যের মধ্যে কীরূপ সম্বদ্ধ নির্দেশ করেন ? তাঁদের বক্তব্য কি গ্রহণযোগ্য ? 2+3+3

(c) সরল বস্তুবাদ ও প্রতীরূপী বস্তুবাদের মধ্যে পার্থক্য দেখাও।

অথবা,

লক্ যে মুখ্য গুণ ও গৌণ গুণের মধ্যে পার্থক্য করেছেন তা আলোচনা করো। এই পার্থক্য কী গ্রহণযোগ্য ?

(d) নৈয়ায়িক যে-প্রত্যক্ষের লক্ষণ দিয়েছেন তা ব্যাখ্যা করো। উদাহরণ-সহ সবিকল্পক ও নির্বিকল্পক প্রত্যক্ষের মধ্যে পার্থক্য দেখাও। 4+4

অথবা,

ন্যায়মত অনুসরণ করে অনুমানের সংজ্ঞা দাও। এই প্রসঙ্গে উদাহরণ-সহ ‘পক্ষ’, ‘সাধ্য’ ও ‘হেতু’র স্বরূপ ব্যাখ্যা করো। 3+5

(e) “বিবেকানন্দের কর্মযোগের ধারণার ভিত্তি হল প্রয়োগমূলক বেদান্ত”-ব্যাখ্যা করো।

অথবা,

মানবতাবাদ কী ? রবীন্দ্রনাথের দৃষ্টিতে বিশ্বমানবতাবাদের তাৎপর্য ব্যাখ্যা করো।

This Post Has One Comment

Leave a Reply