2020 Philosophy Question Paper with answers for class eleventh students of West Bengal Council Higher Secondary Education. Question and Answers to MCQs and SAQs of the question paper are given below.
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য ২০২০ সালের উত্তরসহ দর্শন বিষয়ের প্রশ্ন পত্র। প্রশ্ন পত্রে MCQ ও SAQ এর উত্তর করা আছে।
Annual Question Paper (XI)
(New Syllabus)
PHILOSOPHY
(2020)
Time: 3hrs 15 mts. Full Marks : 80
পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে। বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে দেওয়া হবে। উপান্তে প্রশ্নের পূর্ণমান সুচিত আছে।
Special credit will be given for answers which are brief and to the point. Marks will be deducted for spelling mistakes, untidiness and bad handwriting.
Figures in the margin indicate full marks for the questions.
GROUP – A
1. বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন করো : 1×24 = 24
(a) ( জ্ঞানবিদ্যা / অধিবিদ্যা / যুক্তিবিদ্যা / নীতিবিদ্যা ) হল চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান ।
উত্তরঃ যুক্তিবিদ্যা।
(b) ( প্লেটো / অ্যারিষ্টটল / ডেকার্ট / কান্ট)-এর মতে, বিস্ময়ই দর্শনের জনক ।
উত্তরঃ প্লেটো।
(c) ‘আমি জানি যে ঘাস হয় সবুজ’-
– এখানে ‘জানা’ ক্রিয়াপদটি ( পরিচিতি / কৌশল / বাচনিক / যৌক্তিক ) অর্থে ব্যবহৃত হয়েছে ।
উত্তরঃ বাচনিক।
(d) ( লক / বার্কলে / হিউম / মিল ) হলেন চরমপন্থী অভিজ্ঞতাবাদের সমর্থক ।
উত্তরঃ মিল।
(e) ‘দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না’ – একথা বলেন (লক / বার্কলে / হিউম / কান্ট) ।
উত্তরঃ লক।
(f) দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়’
বলেছেন ( প্লেটো / অ্যারিস্টটল / ডেকার্ট / লক ) ।
উত্তরঃ অ্যারিস্টটল।
(g)( লক / বার্কলে / হিউম / মিল ) মনে করেন, কারণ হল এমন একটি সক্রিয় শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে ।
উত্তরঃ লক।
(h) কার্যকারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতসিদ্ধ জ্ঞান নয় – একথা বলেন ( লক / বার্কলে / হিউম / মিল )।
উত্তরঃ হিউম।
(i) ( লক / বার্কলে / হিউম / মিল )-এর মতে, মুখ্যগুণগুলি বস্তুগত এবং গৌণগুণগুলি মনোগত ।
উত্তরঃ লক।
(j) ( বস্তুবাদ / ভাববাদ / অভিজ্ঞতাবাদ / বুদ্ধিবাদ ) অনুসারে, জ্ঞাতা ও জ্ঞেয় বস্তুর সম্পর্ক আন্তর সম্পর্ক ।
উত্তরঃ
(k) ( সাংখ্য / যোগ / মীমাংসা / ন্যায় ) দর্শন বহুত্ববাদী দর্শন নামে পরিচিত ।
উত্তরঃ সাংখ্য।
(l) ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানের বিষয়কে বলে ( প্রমা / প্রমাণ / প্রমেয় / প্রমাতা ) ।
উত্তরঃ প্রমা।
(m) সাংখ্য দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি (গৌতম / জৈমিনী / কপিল / বাৎসায়ন ) ।
উত্তরঃ কপিল।
(n) ( আদি / ধূৰ্ত / ব্যবহারিক / সুশিক্ষিত ) চার্বাকরা আত্মা, জন্মান্তর প্রভৃতিকে স্বীকার করেন।
উত্তরঃ সুশিক্ষিত।
(o) চার্বাকরা ( ক্ষিতি / অপ্ / তেজ / ব্যোম্ ) নাম ভূতপদার্থ অস্বীকার করেন ।
উত্তরঃ ব্যোম্।
(p) ( সৌত্রান্তিক / বৈভাষিক / মাধ্যমিক / যোগাচার ) দর্শন বাহ্যবস্তুকে অনুমান লব্ধ বলেন ।
উত্তরঃ সৌত্রান্তিক।
(q) “দুঃখের কারণ আছে” – এটি হল বৌদ্ধ দর্শনের ( প্রথম / দ্বিতীয় / তৃতীয় / চতুর্থ ) আর্যসত্য ।
উত্তরঃ দ্বিতীয়।
(r) বৌদ্ধ কার্যকারণ তত্ত্ব হল ( দেহাত্মবাদ / ক্ষণিকবাদ / প্রতীত্যসমুৎপাদতত্ত্ব / কর্মবাদ ) ।
উত্তরঃ প্রতীত্যসমুৎপাদতত্ত্ব।
(s) মৈত্রেয়নাথ ( সৌত্রান্তিক / বৈভাষিক / বিজ্ঞানবাদ / মাধ্যমিক) দর্শনের প্রতিষ্ঠাতা ।
উত্তরঃ বিজ্ঞানবাদ।
(t) ন্যায় মতে লৌকিক সন্নিকর্ষ (তিন / চার / পাঁচ / ছয় ) প্রকার ।
উত্তরঃ ছয়।
(u) ন্যায় মতে শব্দের প্রত্যক্ষ (সংযোগ / সংযুক্ত সমবায় / সমবায় / সমবেত সমবায় ) সন্নিকর্ষ হয় ।
উত্তরঃ সমবায়।
(v) ন্যায় মতে নির্বিকল্পক প্রত্যক্ষের ক্ষেত্রে ( প্রত্যক্ষ / অনুমান / উপমান / শব্দ ) হল প্রমাণ ।
উত্তরঃ অনুমান। (সম্ভাব্য)
(w) শঙ্করাচার্য ( দুই / তিন / চার / এক ) প্রকার সত্তা স্বীকার করেন ।
উত্তরঃ তিন।
(x) ‘ব্রহ্মসূত্র’ গ্রন্থটির রচয়িতা ( শংকর / নিম্বার্ক / গৌড়পাদ / বাদরায়ন ) ।
উত্তরঃ বাদরায়ন।
GROUP – B
2. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও ( দুই-একটি বাক্যে ) (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয়) : 1×16 = 16
(a) অধিবিদ্যার কয়েকটি আলোচনার বিষয় উল্লেখ করো।
উত্তরঃ ঈশ্বর, আত্মা, দ্রব্য।
অথবা,
কয়েকজন যৌক্তিক প্রত্যক্ষবাদী দার্শনিকের নাম বলো।
উত্তরঃ ভিনগেনস্টাইন, ইউয়িং।
(b) রাষ্ট্রদর্শন সম্পর্কিত আলোচনার আধুনিক প্রবক্তা কে ?
উত্তরঃ জিসবার্ড।
(c) লাইনিজ স্বীকৃত মনাড-এর কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
উত্তরঃ এগুলি হল ক্ষুদ্র ক্ষুদ্র গবাক্ষহীন প্রকোষ্ট। আর এগুলি বাইরের কোনো সংবেদন আমাদের মনে প্রবেশ করতে দেয় না।
অথবা,
লাইবনিজ কয়টি দ্রব্য স্বীকার করেছেন ?
উত্তরঃ বহু দ্রব্যকে স্বীকার করেছেন।
(d) স্পিনোজার দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো।
উত্তরঃ দ্রব্য=ঈশ্বর=প্রকৃতি।
অথবা,
হিউম কীভাবে মানস দ্রব্যের স্বরূপ নির্দেশ করেছেন ?
উত্তরঃ প্রত্যক্ষসিদ্ধ গুণকে দ্রব্য বলেছে।
(e) কোন্ দার্শনিক পূর্ব-স্থাপিত শৃঙ্খলাবাদের সমর্থক ?
উত্তরঃ জার্মান দার্শনিক লাইবনিজ।
(f) কোন্ দার্শনিকের মতে মুখ্য দ্রব্য সর্বদাই উদ্দেশ্য হয়, কখনোই বিধেয় বা বিশেষণ হয় না ?
উত্তরঃ অ্যারিস্টটল।
(g) অপ্রমা কয় প্রকার ও কি কি ?
উত্তরঃ
অথবা,
নরমপন্থী নাস্তিক দর্শন কোন্গুলি ?
উত্তরঃ বৌদ্ধধর্ম, জৈনধর্ম, চার্বাক, আজীবক এবং অন্যান্য।
(h) ভারতীয় দর্শন অনুযায়ী মোক্ষ বা মুক্তি কয় প্রকার ও কী কী ?
উত্তরঃ বৌদ্ধমতে মোক্ষ বা মুক্তি বা নির্বান দুই প্রকার (১) জীবন্মুক্তি (২) বিদেহমুক্তি।
(i) চার্বাক দর্শনকে লোকায়ত দর্শন বলা হয় কেন ?
উত্তরঃ সাধারন লোকের মতবাদ অনুযায়ী বলে চার্বাক দর্শনকে লোকায়ত দৰ্শন বলা হয়।
অথবা,
চার্বাক দর্শনের একটি অতি প্রাচীন গ্রন্থের নাম বলো।
উত্তরঃ চার্বাক গোষ্ঠীর নিজস্ব রচনা হিসেবে জয়রাশি ভট্টের আনুমানিক অষ্টম শতাব্দীতে রচিত তত্ত্বোপপ্লবসিংহ নামক একটি মাত্র গ্রন্থের উল্লেখ পাওয়া যায়।
(j) চার্বাক মতে যদৃচ্ছাবাদের অর্থ কী ?
উত্তরঃ যেমন ইচ্ছা তেমনিভাবে করা।
(k) চার্বাকদের আত্মা সম্পর্কিত মতের নাম কী ?
উত্তরঃ ভূতচৈতন্যবাদ।
(l) চার্বাকদের জড়বাদী নীতিবিদ্যা কি নামে পরিচিত ?
উত্তরঃ জড়বাদ
অথবা,
চার্বাক মতে পরমপুরুষার্থ কোন্টি ?
উত্তরঃ কাম।
(m) ‘প্রতীত্যসমুৎপাদ’ শব্দের অর্থ কী ?
উত্তরঃ কোনো কিছুকে অবলম্বণ বা কোনো কিছুর ওপর নির্ভর করা এবং সমুৎপাত শব্দের অর্থ উৎপত্তি।
অথবা,
বৌদ্ধ দর্শনের চারটি আর্যসত্য উল্লেখ করো।
উত্তরঃ (১) দুঃখ আছে
(২) দুঃখের কারণ আছে
(৩) দুঃখের নিবৃতি আছে
(৪) দুঃখ নিরোধের পথ আছে
(n) দুটি ভাববাদী বৌদ্ধ দর্শনের নাম বলো।
উত্তরঃ
(o) শঙ্করের অদ্বৈতবাদী সুত্রটি উল্লেখ করো।
উত্তরঃ ‘শ্লোকার্ধেন প্রবক্ষ্যামি যদুক্তং গ্রন্থকোটিভিঃ ব্রহ্ম সত্যং জগন্মিথ্যা জীবো ব্রহ্মৈব নাপরঃ।।
অথবা,
শঙ্করের মতে ব্রহ্মের স্বরূপ কী ?
উত্তরঃ শঙ্করের মতে ব্রহ্ম হলেন নির্গুণ।
(p) শঙ্করাচার্য কয় প্রকার সত্তা স্বীকার করেছেন।
উত্তরঃ তিন প্রকার। যথা – পারমার্থিক, ব্যবহারিক ও প্রাতিভাসিক।
GROUP – C
3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও ( অনধিক দুশো শব্দে ) ( বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয় ) : 8 × 5 = 40
(a) জ্ঞানের স্বরূপ ও উৎস বিষয়ে ডেকার্ট- এর মত সমালোচনাসহ ব্যাখ্যা করো। 5+3
অথবা,
‘জানা’ ক্রিয়াপদটি কী কী অর্থে ব্যবহৃত হয় ? বাচনিক জ্ঞানের শর্তগুলি আলোচনা করো। 2 + 6
(b) কারণ ও কার্যের সম্বন্ধকে বুদ্ধিবাদীরা কীভাবে ব্যাখ্যা করেন ? সমালোচনাসহ উল্লেখ করো। 5+3
অথবা,
কারণ ও কার্যের সম্বন্ধ বিষয়ে সতত:সংযোগতত্ত্ব সমালোচনাসহ ব্যাখ্যা করো। 5+3
(c) লক তাঁর প্রতিরূপী বস্তুবাদে মুখ্য গুণ ও গৌণগুণের পার্থক্য কীভাবে ব্যাখ্যা করেছেন ? বার্কলে কীভাবে এই পার্থক্যের সমালোচনা করেছেন ? 4+4
অথবা,
বার্কলে তাঁর ভাববাদে ঈশ্বরকে স্বীকার করেছেন কেন ? তাঁর এই ঈশ্বর স্বীকৃতি কী যথাযথ ? 5+3
(d) ব্যাপ্তি বলতে কী বোঝায় ? ব্যাপ্তি নির্ণয়ের উপায়গুলি বর্ণনা করো। 4+4
অথবা,
স্বার্থনুমিতি ও পরার্থনুমিতির প্রভেদ করো। এই প্রসঙ্গে পঞ্চাবয়বী ন্যায়ের স্বরূপ আলোচনা করো।
(e) মানবধর্ম বিষয়ে রবীন্দ্রনাথের বক্তব্যকে কতগুলি সূত্রের আকারে উপস্থিত করো। 8
অথবা,
কর্মযোগ বলতে কী বোঝো ? বিবেকানন্দ কীভাবে কর্মযোগের অনুশীলনের মাধ্যমে মুক্তিলাভের কথা বলেছেন ? 2+6
Hi education and political science question paper lao
Vry nice txn
Pingback: WBCHSE Class 11 All Subject Question Paper | একাদশ শ্রেণি প্রশ্নপত্র - Prosnodekho -