WBCHSE HS Sociology Question Paper with Answer 2015 | উচ্চমাধ্যমিক সমাজবিদ্যা প্রশ্নপত্র ২০১৫

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

WBCHSE HIGHER SECONDARY SOCIOLOGY QUESTION PAPER WITH ANSWER 2015
উচ্চ মাধ্যমিক সমাজবিদ্যা প্রশ্নপত্র ২০১৫ পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সমাজবিদ্যা বিষয়ের উত্তরসহ প্রশ্নপত্র বিভিন্ন সাইট থেকে খুঁজে নিয়ে সঠিক এবং নির্ভুল উত্তর দেওয়ার চেষ্টা করা হয়েছে। তোমরা অবশ্যই তোমাদের সাবজেক্ট শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে এই প্রশ্নগুলোর উত্তর মিলিয়ে নেবে। নিচে বহু বিকল্পধর্মী প্রশ্ন (MCQ) এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নের (SAQ) উত্তর দেওয়া হলো।

SOCIOLOGY
(New Syllabus )
2015
Total Time: 3 Hours 15 minutes
Full Marks : 80

পরীক্ষার্থীদের জন্য নির্দেশ :
1. পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে।
2. বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে নেওয়া হবে।
3. উপান্তে প্রশ্নের পূর্ণমান সূচিত আছে।

Instructions to the Candidates :
1.Special credit will be given for answers which are brief and to the
point.
2.Marks will be deducted for spelling mistakes, untidiness and bad
handwriting.
3.Figures in the margin indicate full marks for the questions.

বিভাগ – ‘ক’ / PART – A
(Marks : 40)

1. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর লেখো : (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) 8×5=40

(a) ভারতবর্ষে তাত্ত্বিক বিষয় হিসেবে সমাজতত্ত্বের বিকাশ সম্বন্ধে লেখ। এই প্রসঙ্গে বোম্বাই বিশ্ববিদ্যালয়ের ভূমিকা সম্বন্ধে আলোচনা করো। (5+3)

অথবা,

সাব-অলটার্ন দৃষ্টিভঙ্গী বলতে কী বোঝ ? এই প্রসঙ্গে রণজিৎ গুহর ভূমিকা সম্বন্ধে লেখো। (3+5)

(b) মৌলানা আবুল কালাম আজাদের ধর্ম সম্বন্ধে ভাবনা লেখো। আধুনিক ভারতীয় সমাজে এই ভাবনা কতখানি প্রযোজ্য ?
(5+3)

(c) জাতিব্যবস্থার ধারণা সম্বন্ধে লেখো। জাতিব্যবস্থার মুখ্য বৈশিষ্ট্য সম্বন্ধে লেখো।
(3+5)

অথবা,

পরিবারের দুটি প্রকার লেখো। পরিবারের বিভিন্ন কার্যাবলী কী কী ? (3+5)

(d) শিক্ষায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান সম্পর্কে লেখো। বর্তমান ভারতীয় সমাজে এর প্রাসঙ্গিকতা সম্বন্ধে লেখো। (5+3)

(e) ভারতবর্ষে সন্ত্রাসবাদের কারণ ও তার ফলাফল সম্বন্ধে উদাহরণস্বরূপ আলোচনা করো। (5+3)

অথবা,

ঋষি অরবিন্দকে অনুসরণ করে ব্যক্তিমানুষের ত্রিবিধ রূপান্তর আলোচনা করো। (8)

বিভাগ – খ (40 Marks)

2. বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি লেখো। 1×24=24

(i) হিন্দু বিবাহ আইন কবে পাশ হয় ?
(a) 1949 খ্রিস্টাব্দ (b) 1950 খ্রিস্টাব্দ
(c) 1955 খ্রিস্টাব্দ (d) 1951 খ্রিস্টাব্দ

উত্তরঃ (d) 1951 খ্রিস্টাব্দ

(ii) সামাজিক সমস্যাকে বলা হয়—
(a) সামাজিক উৎপাদন
(b) সামাজিক সংহতি
(c) সামাজিক ব্যাধি
(d) সামাজিক ব্যবস্থা

উত্তরঃ (c) সামাজিক ব্যাধি

(iii) ITDP এর পূর্ণরূপ কী ?
(a) Integrated Tribe Development Programme
(b) Integrated Tribal Development Programme
(c) Integrated Tribal Development polity
(d) Integrated Tribal Development Programme

উত্তরঃ (b) Integrated Tribal Development Programme

(iv) শহরে শ্রেণিকাঠামোর মধ্যে নিম্নে কোন্ শ্রেণিটি নয় ?
(a) পুঁজিপতি শ্রেণি
(b) কৃষক শ্রেণি
(c) পেশাভিত্তিক শ্রেণি
(d) শ্রমিক শ্রেণি

উত্তরঃ (b) কৃষক শ্রেণি

(v) সংস্কৃতায়ন ধারণাটির সঙ্গে কোন ধারণাটির সম্পর্ক পাওয়া যায় ?
(a) প্রাথমিক গোষ্ঠী
(b) গৌণ গোষ্ঠী
(c) নজির স্থাপক গোষ্ঠী
(d) এদের কোনোটিই নয়

উত্তরঃ (c) নজির স্থাপক গোষ্ঠী

(vi) পাক্কা খাবার বোঝানো হয়—
(a) সেই খাবারকে যা রন্ধন করা হয় শুদ্ধ ঘি ও বাসমতি চাল দিয়ে
(b) তরতাজা ফলাহারকে
(c) শুদ্ধ ঘি দ্বারা রন্ধন করা যে কোনো খাবারাদিকে
(d) যে সমস্ত খাবার উচ্চ জাতির জন্য শুদ্ধ ঘি দ্বারা রন্ধন করা হয়

উত্তরঃ (d) যে সমস্ত খাবার উচ্চ জাতির জন্য শুদ্ধ ঘি দ্বারা রন্ধন করা হয়

(vii) ‘Electronic Money’ ধারণাটি যুক্ত—
(a) বিশ্বায়নের সঙ্গে
(b) দুর্নীতির সঙ্গে
(c) আইনের সঙ্গে
(d) আধুনিকীকরণের সালো

উত্তরঃ (a) বিশ্বায়নের সঙ্গে

(viii) উদারনীতিকরণ কত খ্রিস্টাব্দে ভারতবর্ষে গ্রহণ করা হয়েছে ?
(a) 1890 খ্রিস্টাব্দে (b) 1990 খ্রিস্টাব্দে
(c) 1991 খ্রিস্টাব্দে (d) 1993 খ্রিস্টাব্দে

উত্তরঃ (c) 1991 খ্রিস্টাব্দে

(ix) যজমানি ব্যবস্থার দুটি প্রধান শ্রেণি হলো—
(a) শাসক শ্রেণি ও প্রজা
(b) উচ্চ শ্রেণি ও নিম্ন শ্রেণি
(c) যজমান ও কামিন
(d) এদের কোনোটিই নয়

উত্তরঃ (c) যজমান ও কামিন

(x) ভারতে সমাজতত্ত্বের প্রাতিষ্ঠানিক বিকাশ প্রথম শুরু হয়—
(a) 1839 খ্রিস্টাব্দে (b) 1851 খ্রিস্টাব্দে
(c) 1962 খ্রিস্টাব্দে (d) 1920 খ্রিস্টাব্দে

উত্তরঃ (b) 1851 খ্রিস্টাব্দে

(xi) বলা যেতে পারে ভারতের সংস্কৃতি একটি—
(a) মিশ্র সংস্কৃতি
(b) একক সংস্কৃতি
(c) ঐতিহ্যবাহী সংস্কৃতি
(d) কেবল ভারততাত্ত্বিক সংস্কৃতি

উত্তরঃ (a) মিশ্র সংস্কৃতি

(xii) ‘আধিপত্যকারী জাতি’ ধারণাটি কার ?
(a) ডি. পি. মুখার্জি
(b) বিনয় কুমার সরকার
(c) এম. এন. শ্রীনিবাস
(d) জি. এস. ঘুরে

উত্তরঃ (c) এম. এন. শ্রীনিবাস

(xiii) চিপকো আন্দোলনে নেতৃত্ব প্রদান করেন—
(a) বাবা আমতে
(b) সুন্দরলাল বহুগুণা
(c) মেধা পাটেকর
(d) তসলিমা নাসরিন

উত্তরঃ (b) সুন্দরলাল বহুগুণা

(xiv) অন্ত্যোদয় যোজনা হল—
(a) দারিদ্র দূরীকরণ কর্মসূচি
(b) নিরক্ষতা দূরীকরণ কর্মসূচি
(c) জনসংখ্যা নিয়ন্ত্রণ কর্মসূচি
(d) নারী স্বনির্ভর কর্মসূচি

উত্তরঃ (a) দারিদ্র দূরীকরণ কর্মসূচি

(xv) ‘The Life Divine’ গ্রন্থটি কার রচনা ?
(a) ঋষি অরবিন্দ
(b) ভীমরাও আম্বেদকর
(c) স্বামী বিকেকানন্দ
(d) রবীন্দ্রনাথ ঠাকুর।

উত্তরঃ (a) ঋষি অরবিন্দ

(xvi) ‘মূক নায়ক’ সাপ্তাহিক পত্রিকাটি কে প্রকাশিত করেন ?
(a) এম. কে. গান্ধী
(b) বি. আর. আম্বেদকর
(c) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
(d) গোপালকৃষ্ণ গোখলে

উত্তরঃ (b) বি. আর. আম্বেদকর

(xvii) কোনটি পাশ্চাত্যকরণের সঙ্গে মিল যায় না ?
(a) পরীক্ষামূলক পদ্ধতি
(b) আধুনিক বিজ্ঞান
(c) আধুনিক ইতিহাসের ধারণা
(d) ধর্মীয় মতবাদ

উত্তরঃ (d) ধর্মীয় মতবাদ

xviii) দাতা-গ্রহীতা সম্পর্ক ছিল—
(a) জাতকেন্দ্রিক
(b) শ্রেণিকেন্দ্রিক
(c) কর্মকেন্দ্রিক
(d) এগুলির সবকটিই ঠিক

উত্তরঃ (a) জাতকেন্দ্রিক

(xix) West Bengal Estate Acquisition Act করে পাশ করা হয় ?
(a) 1979 খ্রিস্টাব্দে (b) 1953 খ্রিস্টাব্দে
(c) 1950 খ্রিস্টাব্দে (d) 1981 খ্রিস্টাব্দে

উত্তরঃ (b) 1953 খ্রিস্টাব্দে

(xx) সমাজতত্ত্ব পড়ার অন্যতম সুবিধা হল—
(a) মৌলিকত্ব বজায় রাখা
(b) আত্মবাচকতা অর্জন করা
(c) তুলনা করার ক্ষমতা না রাখা
(d) জাতিভেদকে বোঝা

উত্তরঃ (d) জাতিভেদকে বোঝা

(xxi) শিল্পায়ন ও নগরায়ণ সামাজিক কাঠামোর পরিবর্তন করে। এগুলি হল কীসের সূচক ?
(a) আধুনিকীকরণ (b) সংস্কৃতায়ন
(c) ধর্মনিরপেক্ষীকরণ (d) বিশ্বায়ন

উত্তরঃ (a) আধুনিকীকরণ

(xxii) সমাজতত্ত্ব একটি ___________
সমাজবিজ্ঞান।
(a) মানবতাবাদী (b) দৃষ্টবাদমূলক
(c) দার্শনিক (d) প্রযুক্তিগত

উত্তরঃ (a) মানবতাবাদী

(xxiii) The Positive Background of Hindu Sociology- গ্রন্থটি কার লেখা ?
(a) প্যাট্রিক গেডেস-এর
(b) বিনয়কুমার সরকার-এর
(c) ব্রজেন্দ্রনাথ শীল-এর
(d) এ. আর. দেশাই-এর

উত্তরঃ (b) বিনয়কুমার সরকার-এর

(xxiv) সমাজতত্ত্বের পঠনপাঠন ভারতবর্ষে চালু হয়—
(a) বোম্বাই বিশ্ববিদ্যালয়ে (1919)
(b) মাইসোর বিশ্ববিদ্যালয়ে (1928)
(c) পুনে বিশ্ববিদ্যালয়ে (1949)
(d) লখনউ বিশ্ববিদ্যালয়ে (1921)

উত্তরঃ (a) বোম্বাই বিশ্ববিদ্যালয়ে (1919)

3. নিম্নলিখত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর লেখো। ( বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×16 = 16

(i) সাম্প্রদায়িকতার দুটি বৈশিষ্ট্য লেখো।

উত্তরঃ (1) সাম্প্রদায়িকতা হল মতাদর্শগত একটি বিশ্বাস।
(2) এই মতাদর্শের মুখ্য উপাদান হল ধর্ম।

(ii) পরিবেশ দূষণের দুটি কারণ লেখো।

উত্তরঃ (1) আগ্নেয়গিরি বা ভূমিকম্পের ফলে সৃষ্ট সালফার ডাই-অক্সাইড (SO₂) ।
(2) অতিরিক্ত জনসংখ্যা ও জনসংখ্যা দ্রুতবৃদ্ধি হার।

(iii) কর্মক্ষেত্রে নারীদের অসুবিধাগুলি কী ?

উত্তরঃ কর্মক্ষেত্রে নারীদের প্রধান অসুবিধাগুলি হল–
(1) বিকৃত মানসিকতাসম্পন্ন পুরুষ সহকর্মীদের কটূক্তি বা যৌন হেনস্থা।
(2) একই সাথে সন্তান প্রতিপালন ও কর্মস্থল সামলানো।
(3) পুরুষ সহকর্মীদের আধিপত্য প্রভৃতি।।

(iv) ভারতীয় পরিবার ব্যবস্থায় দুটি কাঠামোগত পরিবর্তন লেখো।

উত্তরঃ (1) পরিবারগুলির Production unit বা উৎপাদনশীল একক থেকে Consumption unit বা ভোগ এককে পরিবর্তন।
(2) যৌথ পারিবারিক গঠন ভেঙে বর্তমানে সর্বত্র একক পরিবারের সংখ্যা বৃদ্ধি ।

(v) চরম দারিদ্র্য কী ?

উত্তরঃ চরম দারিদ্রের অর্থনৈতিক ধারণা অনুযায়ী, একজন ব্যক্তি যখন তার ও তার উপর নির্ভরশীল, পরিবারের অন্যান্য সদস্যদের প্রাথমিক দৈহিক চাহিদা (অন্ন, বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য) পূরণে অসমর্থ হয়, তখন তার সেই অবস্থাকে চরম দারিদ্র্য বলা হয়।

অথবা,

মধ্যবিত্ত শ্রেণি বলতে কী বোঝানো হয় ?

উত্তরঃ মধ্যবিত্ত শ্রেণি বলতে মোটামুটি শিক্ষিত, বিত্তবান না হলেও আর্থিক সামর্থে স্বাচ্ছল, স্বাধীন বৃত্তিজীবী সামাজিক শ্রেণিকে বোঝায়।

(vi) ধর্ম বলতে কী বোঝানো হয় ?

উত্তরঃ সাধারণভাবে, ধর্ম হল একটি আবেগ বা বিশ্বাস, যেখানে মনে করা হয়, মানবজগতের বাইরে কোনো এক অলৌকিক সর্বশক্তিমান অদৃশ্য সত্তা রয়েছে- যার ইচ্ছাতেই জাগতিক ও মহাজাগতিক সবকিছু পরিচালিত ও নিয়ন্ত্রিত হয় এবং এই সত্তাকে পাওয়ার মধ্য দিয়ে আমাদের যাবতীয় সুখ-শান্তি বজায় থাকে।

অথবা,

সর্বোদয়-এর অর্থ কী ?

উত্তরঃ ‘সর্বোদয়’ সমাজের কথা আমরা পাই মহাত্মা গান্ধীর ভাবনায়, যার অর্থ হল ‘সকলের কল্যাণ’। গান্ধীর চোখে সর্বোদয় সমাজে সকলেই সমান, কেউ কারো দ্বারা শোষিত বা অত্যাচারিত হবে না, প্রতিষ্ঠিত থাকবে সততা, অহিংসা, ভ্রাতৃত্ববোধ।

(vii) ভারততত্ত্বের সংজ্ঞা দাও।

উত্তরঃ ভারতীয় সমাজ পর্যালোচনার ক্ষেত্রে ভারততত্ত্ব হল একটি স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি, যেখানে ভারতীয় সংস্কৃতি, ইতিহাস, সাহিত্য প্রভৃতির বিচার বিশ্লেষণের মধ্য দিয়ে ভারতীয় উপমহাদেশের সমাজব্যবস্থা ও তার উপাদানগুলি সম্পর্কে ধারণা গ্রহণ করা হয়। এককথায় ভারত ও ভারতের সংস্কৃতির অধ্যয়ন, অনুশীলনই হল ভারততত্ত্ব।

অথবা,

নিম্নবর্গীদের দৃষ্টিভঙ্গি কাকে বলে ?

উত্তরঃ যে দৃষ্টিভঙ্গিতে সামাজিক প্রশাসনিক ক্ষমতাবানদের আধিপত্যাধীন পুঁজিবাদী যন্ত্র সভ্যতার নীচে চাপা পড়া বিস্মৃত, অবহেলিত নিম্নবর্গের মানুষদের জীবন যন্ত্রণা, নিপীড়ন, বঞ্চনা, চেতনা, মানসিকতার নানা বৈশিষ্ট্য, তাদের বিবর্তন প্রভৃতি তাদের মতো করে (History told from below) বিচার-বিশ্লেষণ করা হয়, তাকে নিম্নবর্গীয় দৃষ্টিভঙ্গি বলা হয়।

(viii) দৃষ্টবাদী ধারণার সঙ্গে যুক্ত দুজন চিন্তাবিদের নাম লেখো।

উত্তরঃ দৃষ্টবাদী ধারণার সাথে যুক্ত দুজন চিন্তাবিদের নাম হল- স্যামুয়েল লব ও রাধাকমল ভট্টাচার্য।

অথবা,

রোমিলা থাপার রচিত একটি গ্রন্থের নাম লেখো।

উত্তরঃ রোমিলা থাপার রচিত একটি গ্রন্থের নাম হল- Ancient Indian Social History.

(ix) গণমাধ্যমের একটি সুবিধা ও অসুবিধা লেখো।

উত্তরঃ গণমাধ্যমের একটি সুবিধা হল এটি সমাজ সচেতকের ভূমিকা পালন করে।

গণমাধ্যমের একটি অসুবিধা হল- এর নিরপেক্ষতার অভাব মানুষের চিন্তা-ভাবনাকে বিভ্রান্ত করে।

(x) সামাজিক অসুবিধা বলতে কী বোঝায় ?

উত্তরঃ প্রতিটি সমাজেরই একটি অভিপ্রেত বা কাম্য স্বাভাবিক অবস্থা থাকে। কোনো বিষয় যখন সেই স্বাভাবিক অবস্থাটিকে বিনষ্ট করে, তাকে সমাজের পক্ষে বিপজ্জনক করে তোলে তখন তাকেই বলা হয় সামাজিক অসুবিধা।

(xi) রবীন্দ্রনাথের মতে শিক্ষার দুটি লক্ষ্য কী কী ?

উত্তরঃ রবীন্দ্রনাথের মতে শিক্ষার দুটি লক্ষ্য হল- (1) শিক্ষার্থীর সামাজিক গুণাবলীর বিকাশ এবং (2) বিশ্বপ্রকৃতির রহস্য উন্মোচনে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানমনস্কতা জাগিয়ে তোলা।

(xii) দারিদ্র্যের দুটি কারণ লেখো।

উত্তরঃ দারিদ্র্যের দুটি কারণ হল- ব্যক্তির ঋণগ্রস্থতা এবং অপর্যাপ্ত অর্থনৈতিক উন্নয়ন।

(xiii) সংস্কৃতায়ন বলতে কী বোঝানো হয় ?

উত্তরঃ যে উপায় বা পদ্ধতিতে একটি নিম্নস্তরের হিন্দু জাতি, উপজাতি বা অন্য কোনো গোষ্ঠী, কোনো উচ্চ জাতি বা দ্বিজ জাতির (ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য) অনুসরণে নিজের রীতিনীতি, আদর্শ, প্রথা এবং জীবনযাত্রা পরিবর্তন করে, তাকেই বলে সংস্কৃতায়ন।

অথবা,

জাতি ব্যবস্থা বলতে কী বোঝো ?

উত্তরঃ ভারতীয় সমাজব্যবস্থায় সমাজস্থ ব্যক্তিবর্গকে তাদের জন্মসূত্রে এবং নির্ধারিত কর্মের ভিত্তিতে বিশেষীকৃত কয়েকটি গোষ্ঠীতে বিভাজন করার সুপ্রাচীন ব্যবস্থাটি হল জাতি ব্যবস্থা।

(xiv) শিক্ষা বলতে কী বোঝো ?

উত্তরঃ শিক্ষা হল সারাজীবন ধরে চলা এক প্রক্রিয়া যার মাধ্যমে কোনো ব্যক্তি তার জীবন ও চারপাশের জগৎ সম্বন্ধে প্রযোজনীয় তথ্যাদি গ্রহণের মাধ্যমে তার ব্যক্তিত্ব গঠন করে ও সামাজিক হয়ে ওঠে। অন্যভাবে বলা হয়, শিক্ষা হল মানুষের অন্তর্নিহিত পূর্ণতার প্রকাশ।

অথবা,

কত খ্রিস্টাব্দে বেথুন সোসাইটি প্রতিষ্ঠিত হয় ?

উত্তরঃ ১৮৫১ খ্রিস্টাব্দে বেথুন সোসাইটি প্রতিষ্ঠিত হয়।

(xv) ‘The Republic’ গ্রন্থটির রচয়িতা কে ?

উত্তরঃ ‘The Republic’ গ্রন্থটির রচয়িতা হলেন- প্লেটো।

অথবা,

ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি কী নিয়ে আলোচনা করে ?

উত্তরঃ ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি কোনো সমাজের সামাজিক বিষয়াদির ব্যাখ্যা বিশ্লেষণে ওই সকল উপাদানের অতীত উৎস সন্ধান করে থাকে। সমাজের কাঠামো, সমাজের বিবর্তন, ইতিবৃত্ত, প্রত্নতাত্ত্বিক স্মারক প্রভৃতি যা সম্পূর্ণ করে সমাজবৃত্তকে সেই সবই এই দৃষ্টিভঙ্গিতে আলোচিত হয়।

(xvi) স্বয়ংসম্পূর্ণ গ্রাম্য ব্যবস্থা ভেঙে যাওয়ার দুটি কারণ লেখো।

উত্তরঃ স্বয়ংসম্পূর্ণ গ্রাম্য ব্যবস্থা ভেঙে যাওয়ার দুটি কারণ হল- ধনতন্ত্রের উদ্ভব এবং জমির গ্রামভিত্তিক মালিকানার পরিবর্তে ব্যক্তিগত মালিকানার উদ্ভব।

অথবা,

যজমানি ব্যবস্থার দুটি সুবিধা লেখো।

উত্তরঃ যজমানি ব্যবস্থার দুটি সুবিধা হল–
(a) এই ব্যবস্থার ব্যাপকতা সামাজিক ঐক্য স্থাপনে সহায়ক ছিল,
(b) এটি বংশপরম্পরায় প্রবাহিত থাকায় উভয়েরই কাছে এ ছিল অর্থনৈতিক নিশ্চিত নিরাপত্তার বিষয়।

Leave a Reply